পারমাণবিক বোমার মজুদ বাড়াচ্ছে চীন, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

পারমাণবিক বোমার মজুদ বাড়াচ্ছে চীন, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩১ ২৮ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পারমাণবিক অস্ত্রের জন্য চীন নতুন আরো ১১০টি ক্ষেপণাস্ত্র মজুত করার গোডাউন (সাইলো) নির্মাণ করেছে। যা পারমাণবিক অস্ত্রের জন্য ব্যবহৃত হবে। এমন খবরে উদ্বেগ জানিয়েছেন পেন্টাগন কর্মকর্তা এবং রিপাবলিকান দলের কংগ্রেস সদস্যরা।

আমেরিকান ফেডারেশন অব সায়েন্টিস্টসের (এএফএস) একটি প্রতিবেদনে বলা হয়েছে, চীন তাদের সিনজিয়াং অঞ্চলের পূর্বে হামির কাছে সাইলোর একটি নতুন ক্ষেত্র নির্মাণ করছে, এমন ছবি ধরা পড়েছে স্যাটেলাইটে।

সংবাদমাধ্যম এএফএসের প্রতিবেদনের ওপর ভিত্তি করে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত খবরের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের স্ট্রাটেজিক কমান্ড টুইট করেছে, দুই মাসের মধ্যে জনসাধারণের নজরে দ্বিতীয়বারের মতো ধরা পড়ল এই ঘটনা, যাকে আমরা বলতে পারি বিশ্বের জন্য ক্রমবর্ধমান হুমকি এবং একে ঘিরে থাকা গোপনীয়তার চাদর।

রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য মাইক টার্নার বলেন, চীনের পারমাণবিক অস্ত্রের মজুদ উদ্বেগজনক এবং তারা এটাও স্পষ্ট করেছে, সেগুলো মোতায়েন করা হচ্ছে যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্রদের হুমকি দেওয়ার জন্য।

হাউজ আর্মড সার্ভিসেসের স্ট্র্যাটেজিক ফোর্সেস উপ কমিটির এই সদস্য আরও বলেন, অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনায় বসার আহ্বান চীন প্রত্যাখ্যান করায় আমাদের জন্য উদ্বেগের কারণ সৃষ্টি করেছে এবং সব দায়িত্বশীল দেশের উচিত এর নিন্দা জানানো।

জুলাইয়ের শুরুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর চীনের এই পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়ানোর পদক্ষেপকে উদ্বেগজনক আখ্যা দিয়ে বলে, বেইজিং পারমাণবিক অস্ত্রের নূন্যতম মজুদ বজায় রাখার দীর্ঘদিনের নীতি থেকে দূরে সরে আসছে। 

অস্ত্র প্রতিযোগিতা উস্কে দেওয়ার ঝুঁকি কমাতে বাস্তবমুখী পদক্ষেপ নিতে চীনকে আলোচনায় বসার আহ্বানও জানিয়েছে তারা। এছাড়া যুক্তরাষ্ট্রের কংগ্রেসে গত বছর দাখিল করা এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের ধারণা, চীন যেভাবে তার সামরিক সক্ষমতা বাড়াচ্ছে ও এর আধুনিকায়ন করছে, তাতে দেশটি পারমাণবিক যুদ্ধাস্ত্রের সংখ্যা অচিরেই অন্তত দ্বিগুণ করে তুলবে।

যুক্তরাষ্ট্রের সংস্থাটির ধারণা, চীনের কাছে প্রায় ২৫০ থেকে ৩৫০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। তবে ১২০টি সাইলোতে আলাদা করে নতুন কত সংখ্যক নিউক্লিয়ার মিসাইল আছে তা জানা নেই মার্কিন সংস্থাটির। এমনও হতে পারে বহির্বিশ্বকে বোকা বানাতেই নতুন ১২০টি সাইলো নির্মাণ করেছে চীন। স্নায়ু যুদ্ধের সময় স্বয়ং আমেরিকা নিজেই এই কৌশল গ্রহণ করেছিল।

বিশ্লেষকেরা বলেন, যুক্তরাষ্ট্রের হাতে প্রায় ৩ হাজার ৮০০ পারমাণবিক যুদ্ধাস্ত্র রয়েছে। আর মার্কিন পররাষ্ট্র দফতরের মতে, এসব যুদ্ধাস্ত্রের মধ্যে ১ হাজার ৩৫৭টি গত ১ মার্চ পর্যন্ত মোতায়েন ছিল।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ