আজারবাইজানি বাহিনীর গুলিতে ৩ আর্মেনীয় সেনা নিহত

ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

আজারবাইজানি বাহিনীর গুলিতে ৩ আর্মেনীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩২ ২৮ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নার্গোনো-কারাবাখে আজারবাইজানের সীমান্তরক্ষীদের গুলিতে আর্মেনিয়ার ৩ সেনা নিহত হয়েছে । এ ঘটনায় আহত হয়েছে আরো দুজন। বুধবার ভোরে এ হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স ।

এক বিবৃতিতে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেন, যুদ্ধবিরতির শর্ত ভঙ করে আজারি বাহিনী আর্মেনিয়ার সেনাবাহিনীর ওপর গুলিবর্ষণ করেছে।

উল্লেখ্য, নার্গোনো-কারাবাখকে কেন্দ্র করে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। দুপক্ষের কয়েক হাজার সেনাসদস্য নিহতের পর গত বছরের অক্টোবরে রাশিয়ার মধ্যস্থতায় প্রতিবেশী দেশ দুটি যুদ্ধবিরতি মেনে নেয়।

২০১৬ সালের পর দেশ দুটির মধ্যে আবার ২০২০ সালে নতুন করে ওই সীমান্ত বিরোধ নিয়ে সংষর্ঘ শুরু হয়েছিল। এর আগে ১৯৮০’র দশকের শেষ দিকে কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে।

১৯৯৪ সালে দুপক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এ সংঘর্ষে ৩০ হাজার মানুষ প্রাণ হারায়। কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভেতরে হলেও আর্মেনিয়ার সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে তা নিয়ন্ত্রণ করে আসছিল আর্মেনীয় বংশোদ্ভূতরা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ