আইসক্রিম বিক্রি বন্ধের সিদ্ধান্তে ইউনিলিভারের ওপর ক্ষুব্ধ ইসরায়েল

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২০ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

আইসক্রিম বিক্রি বন্ধের সিদ্ধান্তে ইউনিলিভারের ওপর ক্ষুব্ধ ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৩ ২২ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েল কর্তৃক দখলকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের বসতিতে বেন অ্যান্ড জেরিস আইসক্রিম বিক্রি করবে না বলে ঘোষণা দিয়েছে ইউনিলিভার। এ সিদ্ধান্তকে কেন্দ্র করে উঠেছে ইসরায়েল ও ইউনিলিভারের দ্বন্দ্ব। একপর্যায়ে ব্রিটিশ বহুজাতিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানটিকে ‘ইহুদিবিদ্বেষী’ বলে আখ্যা দিয়েছে ফিলিস্তিনের দখলদাররা।

সোমবার বেন অ্যান্ড জেরিস জানায়, নিজেদের মূল্যবোধের সঙ্গে অসংগতিপূর্ণ হওয়ায় পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে তাদের পণ্য বিক্রি করবে না।

১৯৬৭ সালের যুদ্ধের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে আদি বাসিন্দাদের উচ্ছেদ করে তৈরি ১৪০টি বসতিতে ৬ লাখের বেশি ইহুদি বসবাস করে। কোনো সূত্রে এ সংখ্যা আরও বেশি। আন্তর্জাতিক সম্প্রদায়ের বেশির ভাগ অংশই একে আইনের লঙ্ঘন করে বিবেচনা করে আসছে।

ইসরায়েলে বেন অ্যান্ড জেরিস খুবই জনপ্রিয়। বিশেষ করে ইহুদি উৎসব ও জাতীয় দিনে বিশেষ স্বাদ নিয়ে বাজারে আসে আইসক্রিমটি।

বেন অ্যান্ড জেরিসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে তাদের অংশীদারি চুক্তি আগামী বছর শেষ হচ্ছে। এরপর এটি অন্যভাবে ইসরায়েলে থাকবে।

এদিকে এ নিয়ে মন্তব্য করেছেন স্বয়ং ইসরায়েলের প্রধানমন্ত্রী নেফতালি বেনেট। তিনি আইনি ও অন্যান্য পরিণতির জন্য ইউনিলিভারকে সতর্ক করে দিয়েছেন।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ বলেছেন, যুক্তরাষ্ট্রের ৩৫টি রাজ্যে অ্যান্টি-বিডিএস আইন রয়েছে। তারা সেখানে ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলবে।

এর আগে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সমর্থন দিয়েছিল বেন অ্যান্ড জেরিস।

ডেইলি বাংলাদেশ/মাহাদী