জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ: মোদি

ঢাকা, শুক্রবার   ০৬ আগস্ট ২০২১,   শ্রাবণ ২২ ১৪২৮,   ২৬ জ্বিলহজ্জ ১৪৪২

জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ: মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৫১ ২৫ জুন ২০২১   আপডেট: ০৬:৫২ ২৫ জুন ২০২১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

জম্মু-কাশ্মীরকে আবার রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ জন্য প্রথমে চলমান ডিলিমিটেশনের প্রক্রিয়া যথাসম্ভব দ্রুত শেষ করতে হবে। এরপর ব্লক স্তরে নির্বাচন আরম্ভ হবে এবং আস্তে আস্তে রাজ্য স্তরে।

বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের সব রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে তিন ঘণ্টা বৈঠক শেষে এসব কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, এই মুহূর্তে সবচেয়ে আগে দরকার গণতান্ত্রিক প্রক্রিয়াকে পুনঃপ্রতিষ্ঠা করা। একটি প্রাণহানি হওয়াও অত্যন্ত বেদনাদায়ক। সবার সম্মিলিত প্রয়াস হবে তরুণ প্রজন্মকে নিরাপত্তা দেওয়া। জম্মু-কাশ্মীরের তরুণদের যদি আমরা সুযোগ দিতে পারি তাহলে সারাদেশের জন্য তারা অনেক কিছু ফিরিয়ে দেবে।

নরেন্দ্র মোদি বলেন, রাজনৈতিক মতপার্থক্য রয়েছে, থাকবে। কিন্তু রাজ্যের ও দেশের স্বার্থে কাজ করার ক্ষেত্রে তা যেন বাধা হয়ে না দাঁড়ায়।

এ সময় কংগ্রেস নেতা ও জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ বলেছেন, যথেষ্ট সম্প্রীতির আবহাওয়ায় কথাবার্তা হয়েছে। প্রধানমন্ত্রীর কথায় অধিকাংশ নেতাই সহমত প্রকাশ করেছেন এবং রাজ্যের হিতের জন্য সবাই মিলে কাজ করতে রাজি হয়েছেন।

২০১৯ সালের ৫ই অগাস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের সঙ্গে সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কাশ্মীরি নেতাদের বন্দি করে রাখা হয়েছিল। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীদের মধ্যে তিনজন- ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতি ছয় মাস থেকে এক বছর পর্যন্ত বন্দি জীবনযাপন করেছেন। এ কারণে আদালতের নির্দেশে মুক্তির পরও উভয়পক্ষের মধ্যে একটা তিক্ততা ছিল। সেসব কাটিয়ে উঠে জম্মু-কাশ্মীরের মানুষের স্বার্থে এবং জাতীয় স্বার্থে এই বৈঠকে যোগ দেওয়া যথেষ্ট প্রশংসার দাবি রাখে।

ডেইলি বাংলাদেশ/এআর