পরমাণু কেন্দ্রে হামলাচেষ্টা ঠেকিয়ে দিল ইরান

ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮,   ২১ জ্বিলহজ্জ ১৪৪২

পরমাণু কেন্দ্রে হামলাচেষ্টা ঠেকিয়ে দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৪ ২৪ জুন ২০২১   আপডেট: ১৩:০৩ ২৪ জুন ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের পারমাণবিক শক্তি সংস্থার একটি ভবনে হামলাচেষ্টা করা হয়েছে। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের দাবি সে হামলাচেষ্টা ঠেকিয়ে দিয়েছে তেহরানের নিরাপত্তা বাহিনী। বুধবার ইরানের একটি সংবাদমাধ্যম বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

ইরানের এলিট ফোর্স ইসলামিক রেভল্যুশনারি গার্ডের সঙ্গে যুক্ত একটি সামাজিক যোগাযোগমাধ্যম চ্যানেলে বলা হয়েছে, একটি ড্রোনের মাধ্যমে ভবনটিতে হামলার চেষ্টা করা হয়েছিল।

নুরনিউজ নামের ওই সাইটের দাবি, ভবনের কোনো ক্ষতি হওয়ার আগে নাশকতার পরিকল্পনা নস্যাৎ করা হয়েছে।

ইরানের পারমাণবিক ভবনে বিভিন্ন সময়ে এই ধরনের হামলা হয়েছে আবার কখনো কখনো দুর্ঘটনা ঘটেছে।

তেহরান থেকে প্রায় আড়াইশো কিলোমিটার দক্ষিণে নাতানজের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সাইট অনেক দিন ধরে টার্গেট করছে বিভিন্ন দেশ। এটিই দেশটির সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র।

উল্লেখ্য, ২০১৫ সালে ইরানের সঙ্গে চুক্তি করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও জার্মানি। চুক্তিতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে পারমাণবিক কর্মসূচি সীমিত রাখার প্রতিশ্রুতি দেয় ইরান। তবে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখেন। পাল্টা পদক্ষেপ হিসেবে ইরানও পারমাণবিক চুক্তির শর্ত লঙ্ঘন করে ইউরেনিয়াম সমৃদ্ধ করা শুরু করে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ