বাইডেনের সঙ্গে দেখা করতে চান না রাইসি

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

বাইডেনের সঙ্গে দেখা করতে চান না রাইসি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৫ ২২ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে চান না বলে জানিয়েছেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরে আসতেই হবে বলে জানান তিনি। একইসঙ্গে ইরানের জাতীয় স্বার্থ রক্ষা করতে তার সরকার সবধরণের পদক্ষেপ নেবে বলেও জানান রাইসি। সোমবার এক সংবাদ সম্মেলনে নিজ সরকারের পরিকল্পনা তুলে ধরেন তিনি।

গত শুক্রবারের নির্বাচনে বিজয়ী হওয়ার পর সোমবার প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে আসেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার সরকারের বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন তিনি। এসময় ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন কি না, এক সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে সরাসরি না করেন রাইসি। উল্টো পরমাণু সমঝোতা চুক্তি লঙ্ঘনের জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর তীব্র সমালোচনা করেন তিনি।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, যুক্তরাষ্ট্র অবৈধভাবে আমাদের ওপর নিধেধাজ্ঞা দিয়েছে। সেগুলো প্রত্যাহার করে নিতে হবে। একইসঙ্গে পশ্চিমা দেশগুলো যে প্রতিশ্রুতি দিয়েছিলো সেগুলো বাস্তবায়ন করতে হবে।

এসময় নিজ সরকারের পররাষ্ট্রনীতি তুলে ধরে রাইসি বলেন, প্রতিবেশি দেশগুলোর পাশাপাশি বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক ও যোগাযোগ রক্ষা করবে তার সরকার। অগ্রাধিকার পাবে ইরানের জাতীয় স্বার্থ।

ইব্রাহিম রাইসি বলেন, সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে আমরা কাজ করবো। দুই দেশে পুনরায় দূতাবাস চালু করার উদ্যোগ নেবো আমরা।

ফিলিস্তিন ইস্যুতে ইরানের নীতি বদল হবে না উল্লেখ করে ইরানের নতুন প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের উচিৎ ফিলিস্তিনিদের ভয় করা। ইয়েমেনে আগ্রাসন বন্ধ করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানান তিনি।

গত শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচনে ৬২ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন কট্টরপন্থি নেতা ইব্রাহিম রাইসি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ