যুক্তরাজ্যে তাণ্ডব চালাচ্ছে করোনার ভারতীয় ধরন ‘ডেল্টা’

ঢাকা, সোমবার   ০২ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২২ জ্বিলহজ্জ ১৪৪২

যুক্তরাজ্যে তাণ্ডব চালাচ্ছে করোনার ভারতীয় ধরন ‘ডেল্টা’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৬ ১৮ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে ফের বাড়ছে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ। প্রতি ১১ দিনেই দ্বিগুণ হয়ে যাচ্ছে আক্রান্তের পরিমাণ। আর এই ঊর্ধ্বমূখী প্রবণতার মধ্যে দেশটির সবচেয়ে প্রভাবশালী হয়ে উঠেছে ভারতে প্রথম শনাক্ত হওয়া ডেল্টা ভ্যারিয়েন্ট।

বৃহস্পতিবার প্রকাশ হওয়া নতুন এক জরিপে এই তথ্য উঠে এসেছে বলে খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

রিয়েল টাইম অ্যাসেসমেন্ট অব কমিউনিটি ট্রান্সমিশন (রিয়্যাক্ট-১) অ্যানালাইসিস নামের জরিপটির নেতৃত্ব দিয়েছে ইম্পেরিয়াল কলেজ লন্ডন। গত ২০ মে থেকে ৭ জুন পর্যন্ত এক লাখ মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে এতে। জরিপে দেখা গেছে মোট জনসংখ্যার ০.১৫ শতাংশের বা প্রতি ৬৭০ জনের মধ্যে একজনের করোনাভাইরাস রয়েছে।

জরিপে দেখা গেছে, গত ফেব্রুয়ারি থেকে সংক্রমণ, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু কমেছে। তবে এপ্রিল থেকে আবারও বাড়ছে হাসপাতালে ভর্তির পরিমাণ। রিয়্যাক্ট-১ কর্মসূচির পরিচালক পল ইলিয়ট বলেন, ‘রিয়্যাক্ট-১ জরিপে আমরা দেখেছি মে মাসের শেষ থেকে জুনের প্রথম দিক পর্যন্ত জ্যামিতিক হারে আক্রান্ত বেড়েছে। যুক্তরাজ্যে গড়ে ১১ দিনে দ্বিগুণ হয়েছে আক্রান্ত।’

যুক্তরাজ্যের এক শীর্ষ কর্মকর্তা সতর্ক করে দিয়ে বলেছেন পৃথিবী সেইদিনই করোনা মুক্ত হবে যেদিন সারা দুনিয়ার জনগোষ্ঠী এর টিকা গ্রহণ করবে। পাবলিক হেলথ ইংল্যান্ডের ডেপুটি ডিরেক্টর সুসান হপকিনস বলেন, ‘নতুন ভ্যারিয়েন্ট দেখা যেতে থাকবে আর পুরো পৃথিবীর মানুষ টিকা নেয়ার সামর্থ্য অর্জন না করা পর্যন্ত আমরা মহামারি থেকে বের হতে পারবো না।’ ‘আর বাস্তবতা হচ্ছে সেই পরিস্থিতি আসতে আরও দুই বছর,’ যোগ করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী