এবার নদীর পানিতেও পাওয়া গেল ‘করোনা ভাইরাস’

ঢাকা, সোমবার   ০২ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২২ জ্বিলহজ্জ ১৪৪২

এবার নদীর পানিতেও পাওয়া গেল ‘করোনা ভাইরাস’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৫ ১৮ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতজুড়ে বিভিন্ন নদীতে করোনায় মৃত ব্যক্তিদের মরদেহ ভেসে আসার ঘটনার পর এবার দেশটির নদীর পানিতেও শনাক্ত হয়েছে মহামারি এই ভাইরাস।

সম্প্রতি দেশটির গুজরাট রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ নদী সবরমতীর পানিতে পাওয়া গেছে করোনার ভাইরাসের অস্তিত্ব। রাজ্যটির আহমেদাবাদের কেন্দ্রস্থল থেকে সংগ্রহ করা হয়েছিল নদীর পানি। তা পরীক্ষা করে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, আইআইটি গান্ধিনগর সবরমতী নদী পানির নমুনা সংগ্রহ করেছিল।

এ বিষয়ে ওই প্রতিষ্ঠানের অধ্যাপক মনীষ কুমার জানান, ওই নমুনা পরীক্ষা করার পরেই পানির মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। স্বাভাবিকভাবেই যা অত্যন্ত বিপজ্জনক ভয় বলেই মনে করা হচ্ছে।

আইআইটি গান্ধিনগরের বিজ্ঞান বিভাগের ওই অধ্যাপক জানান, গতবছরের ৩ সেপ্টেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত প্রতি সপ্তাহে একবার করে নদীর পানি নমুনা নিয়ে আসা হত। সবরমতীর মোট ৬৯৫টি নমুনা পরীক্ষা করার পরেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছান তারা।

এদিকে শুধু সবরমতি নদীই নয়, আহমেদাবাদের দু'টি বড় পুকুর কাঁকরিয়া ও চান্দোলার পানিতেও মিলেছে করনা ভাইরাস। কাঁকরিয়া পুকুরের ৫৪৯টি নমুনা ও চান্দোলার ৪০২টি নমুনা পরীক্ষা করানোর পর এই প্রমাণ মিলেছে।

উত্তরপ্রদেশে গঙ্গায় বহু কোভিড রোগীর মরদেহ ভাসতে দেখা যায়। এতে পুরো ভারত জুড়ে আতঙ্ক তৈরি হয়। এদিকে নদীর পানিতে করোনা ভাইরাসের অস্তিত্ব নিয়ে অশানী সংকেত দেখছেন ভারতের বিজ্ঞানীরা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী