খাদ্য সঙ্কটে উত্তর কোরিয়া

ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

খাদ্য সঙ্কটে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৪ ১৬ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া খাদ্য উৎপাদন ব্যাহত হওয়া উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। বুধবার সংবাদমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানান তিনি।

মঙ্গলবার অর্থনৈতিক সমস্যার সমাধান এবং মুখ্য নীতিমালা পর্যালোচনায় অনুষ্ঠিত ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীর কমিটির সভায়  কিম সভাপতিত্ব করেন।  সভায় নতুন পঞ্চবার্ষিক অর্থনৈতিক পরিকল্পনা অর্জনে বেশ কিছু লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভায় কিম জং উন বলেন, বছরে প্রথমার্ধ্বে দেশের অর্থনীতির বেশ উন্নতি হয়েছে। তবে  মহামারি করোনাভাইরাস ও ঘূর্ণিঝড়ের কারণে কৃষিক্ষেত্রে এবার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দেশটির খাদ্য উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে খাদ্য সংকট দেখা দিয়েছে। আমি সবাইকে এ পরিস্থিতি মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।

কিম বলেন, প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি কমানো এবং গত বছরের সঙ্কট থেকে শিক্ষা নিয়ে আগামী বছর আমাদের লক্ষ্য অর্জনে বদ্ধপরিকর হতে হবে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে পার্টির বৈঠকে কিম বলেছিলেন, অর্থনৈতিক উন্নয়নে গত পঞ্চবার্ষিকী পরিকল্পনা ভেস্তে গেছে। সব সেক্টরে ত্রুটি-বিচ্যুতি দেখা গেছে। ফলে দীর্ঘমেয়াদী শক্ত অবস্থান ভেঙে পড়বে এবং খাদ্য সঙ্কট দেখা দেবে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ