তিন ছানাকে পিঠে চাপিয়ে রাজহাঁসের সাঁতার

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

তিন ছানাকে পিঠে চাপিয়ে রাজহাঁসের সাঁতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:০২ ১৩ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ধবধবে সাদা ডানা দু’টির সাহায্যে পিঠের ওপর আগলে রেখেছে ৩ সন্তানকে। চতুর্থজনের জায়গা হয়নি। তবে সেও সাদা পালকের লেজের গা ঘেঁষে এগিয়ে চলেছে বাবার পাশে পাশে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের বোস্টনের এক হংস পরিবারের এই ‘বেঁধে বেঁধে থাকার’ ছবি দেখে আবেগে ভাসছেন অনলাইন দুনিয়ার নাগরিকরা।

ছেলেমেয়েদের সঙ্গে নিয়ে বাবা রাজহাঁসের সময় কাটানোর এই দৃশ্য ধরা পড়েছে পেশাদার আলোকচিত্রী ম্যাথু রইফম্যানের ক্যামেরায়। তিনটি ছবি নিজের ইনস্টাগ্রামে দিয়েছেন ম্যাথু। এতে দেখা যাচ্ছে, দু’টি ডানার ভরে পিঠের ওপর তিন ছানাকে বসিয়ে হ্রদের বুক চিড়ে এগিয়ে যাচ্ছে বাবা রাজহাঁস। বাবার গা ঘেঁষে সাঁতরাতে দেখা যাচ্ছে পিঠে জায়গা না হওয়া আর এক সন্তানকেও। বিবরণে ম্যাথু ওই রাজহাঁসকে ‘একলা বাবা’ বলে বর্ণনা করেছেন। জানিয়েছেন তাদের দুঃখের গল্পও।

ম্যাথু লিখেছেন, ‘গত সপ্তাহে বোস্টনে এই চার ছানার জন্ম। তবে তাদের জন্মের পরই অজানা কোনও কারণে মা রাজহাঁসের মৃত্যু হয়। ডুবে মারা যায় একটি ছানাও। আর একটিকে কোনোমতে উদ্ধার করে বোস্টনের প্রাণী সুরক্ষা বিভাগ। তারপর থেকে ছেলেমেয়েদের খেয়াল রাখার দায়িত্ব নিয়েছে একলা বাবা রাজহাঁসই।’

বাবা রাজহাঁস যে নিজেই ছানাদের যত্ন করার দায়িত্ব নিয়েছে, সে খবর প্রাণী সুরক্ষা বিভাগের কাছেই পেয়েছিলেন ম্যাথু। সেই থেকেই পরিবারটিকে ক্যামেরাবন্দি করার চেষ্টা করছিলেন তিনি। শেষে রাজহাঁস পরিবারটি ধরা দিল বোস্টনের এসপ্ল্যানেড লগুনের জলে।

বাবার পিঠে চড়ে হ্রদের জলে রাজহাঁস ছানাদের সফরের সেই দৃশ্য নেটমাধ্যমে ছড়িয়ে পড়তে বিশেষ সময় নেয়নি। তাদের কাহিনি শুনে একদিকে যেমন দুঃখ প্রকাশ করেছেন নেট নাগরিকরা, তেমনই তারা জানিয়েছেন, ছেলেমেয়েদের নিয়ে একা-বাবা রাজহাঁসের এই হ্রদ সফরের দৃশ্য দেখে মন ভাল হয়েছে তাদের।

সূত্র: আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/মাহাদী