ভিয়েনা সংলাপের ফলাফলের ব্যাপারে ভবিষ্যদ্বাণী করা কঠিন: রাশিয়া

ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৩ ১৪২৮,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

ভিয়েনা সংলাপের ফলাফলের ব্যাপারে ভবিষ্যদ্বাণী করা কঠিন: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৪ ১২ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরান ও যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের সমাধান না হওয়ার কারণে ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চলমান সংলাপের ব্যাপারে কোনো ভবিষ্যদ্বাণী করা কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছে রাশিয়া। 

শুক্রবার ভিয়েনা সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। তিনি বলেন, দু’একদিনের মধ্যে ভিয়েনায় পরবর্তী আলোচনা আবার শুরু হবে তবে এ আলোচনার ফলাফল নিয়ে আগে থেকে কোনো কিছু বলা সম্ভব নয়। এর কারণ হিসেবে তিনি জানান, ইরান ও আমেরিকার কাছে খুবই গুরুত্বপূর্ণ কিছু বিষয় এখনও অমীমাংসিত রয়েছে।

উলিয়ানোভ এ কথাও বলেন যে, ভিয়েনা সংলাপ থেকে ফলাফল বের করার জন্য সব পক্ষের মধ্যে দৃঢ় প্রত্যয় রয়েছে। কাজেই এ সম্পর্কে আশাবাদী হওয়ার যথেষ্ট কারণ রয়েছে এবং সে ফল পাওয়ার জন্য অপেক্ষা করা ছাড়া অন্য কোনো উপায় নেই।

প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন সরকার দাবি করছে, ভিয়েনায় চলমান সংলাপের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনতে চায় ওয়াশিংটন।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বহুবার ইরানের বিরুদ্ধে আমেরিকার কথিত ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি ব্যর্থ হয়েছে বলে স্বীকার করেছেন। কিন্তু তারা ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার ব্যাপারে নিজেদের সদিচ্ছা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে ভিয়েনায় গত এপ্রিল থেকে এ পর্যন্ত পাঁচ দফা আলোচনা কোনো ফলাফল ছাড়াই শেষ হয়েছে। রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত এসব আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হচ্ছে না।

সূত্র: পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/আরএএইচ