ইথিওপিয়ায় দুর্ভিক্ষের কবলে সাড়ে ৩ লাখ মানুষ

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

ইথিওপিয়ায় দুর্ভিক্ষের কবলে সাড়ে ৩ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৬ ১১ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইথিওপিয়ার তাইগ্রে ও আশপাশের অঞ্চলে প্রায় সাড়ে তিন লাখ মানুষ দুর্ভিক্ষের কবলে পড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক প্রধান মার্ক লুকক। বুধবার ওই অঞ্চলে জাতিসংঘ সমর্থিত একটি বিশ্লেষণ প্রকাশের পর মার্ক লুকক এ মন্তব্য করেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

তিনি বলেন, এই এলাকায় দুর্ভিক্ষ চলছে। পরিস্থিতি ধীরে ধীরে আরো প্রকোট আকার ধারণ করবে। ছড়িয়ে পড়তে পারে পার্শ্ববর্তী আমহার ও আফার এলাকায়। এমন পরিস্থিতিতে সেখানে শিগগিরই মানবিক সাহায্য পাঠানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

তাইগ্রে অঞ্চলের খাদ্যসংকটের বিষয়টি এখন পৃথিবীর যেকোন অঞ্চল থেকে প্রকোট। এমনকি ২০১১ সালে সোমালিয়া দুর্ভিক্ষের পর এটি হচ্ছে সবচেয়ে ভয়াবহ খাদ্যসংকট। তাইগ্রের পশ্চিমাঞ্চলের কফতা হুমেরা জেলায় বসবাসকারীরা বলছে, খাবার সংকটে গত এক সপ্তাহ তাদের অনাহারে থাকতে হয়েছে। যুদ্ধে তাদের ফসলি জমি ধ্বংস হয়েছে, লুট করা হয়েছে তাদের গবাদিপশু। ৪০ বছর বয়সী একজন কৃষক বলেছেন, খাদ্যের অভাবে মৃত্যুকে খুব কাছ দেখে দেখছি। কেউ আমাদের কোন ধরনের খাদ্য সহায়তা করছে না।

যুদ্ধ ও অতি খরায় তাইগ্রে ও পার্শ্ববর্তী ওলো অঞ্চলে ১৯৮৪ সালেও একবার দুর্ভিক্ষ হয়েছিল। তখন এক মিলিয়ন মানুষ প্রাণ হারান। তাইগ্রেতে বহুদিন ধরে সরকার ও বিদ্রোহীদের মধ্যে সংঘাত চলছে। এতে বাস্তুচ্যুত হয়েছে ১৭ লাখ মানুষ। অঞ্চলটিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে সেখানে কোনো ধরনের সাহায্য সংস্থাকে ঢুকতে দিচ্ছে না আবি আহমেদের সরকার।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ