মেসির সঙ্গে কোহলির যে মিল পেয়েছেন রমিজ রাজা

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

মেসির সঙ্গে কোহলির যে মিল পেয়েছেন রমিজ রাজা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৩ ৯ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

লিওনেল মেসি ও বিরাট কোহলি দুজনেই বিশ্ববন্দিত ক্রীড়াবিদ। দুই তারকাই নিজ নিজে খেলায় দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করে গোটা দুনিয়ার প্রশংসা কুড়িয়েছেন। দুজনে আলাদা জগতের হলেও বিশ্বের সেরা ফুটবলার ও ক্রিকেটারের মধ্যে একটি মিল খুঁজে পেয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজা।

অবশ্য মিলের এই দিকটা টেনে তুলে পরোক্ষভাবে মেসি ও কোহলি দুজনকেই কটাক্ষ করেছেন রমিজ। দেশের জার্সি গায়ে ‘এলএম টেন’-এর প্রাপ্তির খাতা শূন্য। অধিনায়ক হিসেবে জাতীয় দলকে বড় কোনো ট্রফি এনে দিতে পারেননি বার্সেলোনা তারকা। পরিসংখ্যান ঘাঁটলে ঠিক একইরকম ছবি ধরা পড়বে ভারতীয় অধিনায়কেরও।

মহেন্দ্র সিং ধোনির জায়গায় নেতৃত্ব পেয়ে বহু সিরিজ জিতলেও এখনো কোহলির কাছে অধরা আইসিসি ট্রফি। টি-২০, ওয়ানডে বিশ্বকাপ থেকে শুরু করে চ্যাম্পিয়ন্স ট্রফি- এখন পর্যন্ত কোনোটাই কোহলির নেতৃত্বে ভারতের ঘরে ওঠেনি। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে এই বিষয় নিয়েই খোঁচা দিলেন রমিজ রাজা।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো হেভিওয়েট দলগুলোকে পিছনে ফেলে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছে ভারত। আগামী ১৮ জুন থেকে সাউদাম্পটনে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে কোহলির দল। সেখানকার পরিবেশের জন্য কিউইরা খানিকটা অ্যাডভান্টেজ পাবেন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

এ প্রসঙ্গে রমিজ রাজা বলেন, প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেতাব জয়ের সুবর্ণ সুযোগ রয়েছে কোহলির সামনে। তার নেতৃত্বের ওপরই অনেক কিছু নির্ভর করবে। 

সাবেক পাক ক্যাপ্টেনের কথায়- বিশ্বের সর্বকালের সেরাদের মধ্যে এই বয়সেই জায়গা করে নিয়েছেন কোহলি। ব্যাট হাতে বহু রেকর্ডের মালিক তিনি। এবার সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে জেতানোর চেষ্টা করতে হবে তাকে। কারণ এখন পর্যন্ত আইসিসি ট্রফি জিততে পারেননি তিনি। ঠিক যেমন বিশ্বনন্দিত মেসির দেশের জার্সিতে পরিসংখ্যান অত্যন্ত হতাশাজনক।

২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে ট্রফি হাতছাড়া হয়েছিল টিম ইন্ডিয়ার। এরপর ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল কোহলির দল। তবে নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস রচনার সুযোগ আছে কোহলির সামনে। তাই শুধু পারফরম্যান্সেই নয়, ক্রিকেটপ্রেমীদের চোখ থাকবে কোহলির ক্যাপ্টেন্সির দিকেও।

ডেইলি বাংলাদেশ/এএল