বদলে যাচ্ছে আইএসএলের নিয়ম

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

বদলে যাচ্ছে আইএসএলের নিয়ম

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৬ ৯ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্ডিয়ান ক্রিকেট লিগের (আইপিএল) আদলে বছর কয়েক আগে ফুটবলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট চালু করে ভারত, যার নাম ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)। টুর্নামেন্টটির আসন্ন আসরের আগে বদলেছে বিদেশী খেলোয়াড়ের নিয়ম।

ভারতীয় ফুটবলে এক নম্বর লিগ আইএসএল। এত দিন সেখানে প্রতি ম্যাচে ৬ জন ভারতীয় এবং ৫ জন বিদেশিকে মাঠে নামানো যেত। তবে এবার থেকে লিগে কমপক্ষে ৭ জন ভারতীয়কে মাঠে রাখতে হবে। অর্থাৎ আইপিএল-এর মতো আইএসএল-এও এখন থেকে ৪ বিদেশি খেলবে।

এ বিষয়ে আইএসএলের এক কর্তা বলেন, আইএসএলে এখন থেকে প্রথম একাদশে ৭ জন ভারতীয়কে রাখতে হবে। নতুন নিয়ম অনুযায়ী খেলার যে কোনো সময় দলগুলোকে অন্তত ৭ জন ভারতীয়কে মাঠে রাখতেই হবে।

২০১৪ সালে শুরু হয় আইএসএল। সে বছর ৫ জন ভারতীয় এবং ৬ জন বিদেশি ফুটবলার খেলানোর নিয়ম ছিল। এরপর ২০১৭-১৮ মৌসুমে সেই নিয়ম বদলে যায়। তখন থেকে ৬ জন ভারতীয় এবং ৫ জন বিদেশি খেলানোর নিয়ম করা হয়। এ বছর থেকে আরো একজন ভারতীয় ফুটবলারের জায়গা বাড়িয়ে দিল আইএসএল কর্তৃপক্ষ।

আয়োজকদের মতে, এই নিয়মের ফলে দেশের সেরা লিগে ভারতীয় ফুটবলাররা আরো বেশি করে খেলার সুযোগ পাবেন। দলগুলো প্রতি মৌসুমের জন্য ৬ জন করে বিদেশি ফুটবলার সই করাতে পারবে। তবে তার মধ্যে অবশ্যই একজনকে এশিয়ার কোনো দেশের ফুটবলার হতে হবে।

আজ (বুধবার) থেকে শুরু হয়েছে এবারের আইএসএলের দলবদল। নিজেদের দল গুছিয়ে নিতে বলা যায় জোরকদমেই নেমে পড়বে দলগুলো।

ডেইলি বাংলাদেশ/এএল