ভ্যাকসিন নিয়ে বিশ্বরেকর্ড করলো ৮ মাসের শিশু

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

ভ্যাকসিন নিয়ে বিশ্বরেকর্ড করলো ৮ মাসের শিশু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৬ ১৮ মে ২০২১  

সর্বকনিষ্ঠ ভ্যাকসিন গ্রহণকারী শিশু; ছবিঃ সংগৃহীত

সর্বকনিষ্ঠ ভ্যাকসিন গ্রহণকারী শিশু; ছবিঃ সংগৃহীত

বিশ্বজুড়ে চলমান করোনার সংক্রমণ ঠেকাতে লকডাউনের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে চলছে টিকা প্রদান। আর এই টিকা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন দেশে রয়েছে বয়সের বিধিনিষেধ। তবে সম্প্রতি বয়সের বিধিনিষেধের তোয়াক্কা না করে মাত্র ৮ মাস বয়সে করোনার টিকা নিয়ে বিশ্ব রেকর্ড গড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা এক শিশু।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, এনজো মিনকোলা নামের এই শিশুটি নিউইয়র্কের বাসিন্দা। তার বয়স কেবল মাত্র ৮ মাস। ফেডারেল সরকার ১২ বছরের কম বয়সীদের করোনার ভ্যাকসিন হিসেবে ফাইজার ভ্যাকসিন নেয়ার অনুমোদন দিয়েছিল। সেই হিসেবে ছোটরা টিকা নিচ্ছে সে দেশে। তবে এনজো কোলামিন হল এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ ভ্যাকসিন গ্রহণকারী সদস্য।

জানা গেছে, ৮ মাস বয়সী ওই শিশুটিকে ফাইজারের ভ্যাকসিন দেয়া হয়েছে। তার বাবা-মায়ের সম্মতিতেই তাকে ভ্যাকসিন দিয়েছেন চিকিৎসকরা। ভ্যাকসিনের দু'টি ডোজ নেয়ার পর এখন পর্যন্ত ওই শিশুর শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। শুধু তাই নয়, ভ্যাকসিন নেয়ার পর সে নিশ্চিন্তে ঘুমাচ্ছে এবং পুরোপুরি স্বাভাবিক আছে।

এদিকে ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণে অংশ নেয়া শিশুদের মধ্যে ২ এবং ৬ বছর বয়সী শিশু থাকলেও এনজো কোলামিন হল এখনও পর্যন্ত দেশের সর্বকনিষ্ঠ ভ্যাকসিন গ্রহণকারী সদস্য।

উল্লেখ্য, এনজো কোলামিন ছাড়াও এই তালিকায় আরো ৫ জন শিশু ছিল। যারা ফাইজারের টিকা নিয়েছেন। যদিও তাদের সবার বয়স এনজোর থেকে অনেকটাই বেশি।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ