ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০০ ১৮ মে ২০২১   আপডেট: ১১:১০ ১৮ মে ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে রক্তক্ষয়ী সহিংসতার আটদিন পর যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানা গেছে, সোমবার জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র, মিশর ও অন্যান্য দেশের সঙ্গে শক্রুতা বন্ধে কাজ করছে।

অন্যদিকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব আবারো আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে তৃতীয়বারের মতো নিন্দা প্রস্তাব আটকাল যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা পরিষদ থেকে অস্ত্রবিরতির আহ্বানের জন্য নরওয়ে, চীন ও তিউনিসয়ার নেতৃত্বে চেষ্টা চলছে। তবে যুক্তরাষ্ট্রের বিরোধিতায় এখনো তা ফলপ্রসূ হয়নি।

ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সোমবার সংবাদমাধ্যম আল-জাজিরাকে বলেছেন, যুক্তরাষ্ট্রের এই অবস্থানে তারা হতাশ। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ফোনে যে ইতিবাচক বার্তা পাওয়া গিয়েছিল, তার প্রতিফলন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ঘটছে না বলে জানান তিনি।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, নির্দোষ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা নিতে ইসরায়েলকে তাগিদ দিয়েছেন বাইডেন। বাইডেন এবং নেতানিয়াহু গাজায় হামাস এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে চলমান অভিযানের অগ্রগতি নিয়েও আলোচনা করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন যুদ্ধবিরতির পক্ষে তার অবস্থানের কথা জানিয়েছেন এবং সেদিক থেকে মিসর ও অন্যান্য মিত্রদের সঙ্গে তার দেশের আলোচনার বিষয়টিও তুলে ধরেছেন।

উল্লেখ্য, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২১২ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ৬১টি শিশু ও ৩৬ জন নারী রয়েছেন। গত এক সপ্তাহের বেশি সময় ধরে চলা সংঘর্ষে ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছেন ১ হাজার ৫০০ জন ফিলিস্তিনি।

ইসরায়েলের দাবি, তাদের হামলায় প্রাণ হারানো বেশিরভাগ ফিলিস্তিনিই ‘জঙ্গি’ এবং নির্দোষ বেসামরিক নাগরিকের মৃত্যু অনাকাঙ্ক্ষিত। তবে ইসরায়েলের এমন দাবি নাকচ করে দিয়েছে হামাস।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ