নারী কর্মীর সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন বিল গেটস!

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ২ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

নারী কর্মীর সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন বিল গেটস!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৩ ১৭ মে ২০২১   আপডেট: ২০:৪৮ ১৭ মে ২০২১

ছবি: বিল গেটস

ছবি: বিল গেটস

দুই দশক আগে মাইক্রোসফটে কর্মরত এক নারীর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়ানোর ঘটনায় তদন্তের মুখে পড়েছিলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বিল গেটস। স্ত্রী মেলিন্ডার সঙ্গে তার বিয়ের বয়স তখন মাত্র ৬ বছর। এ ঘটনার ফলে কোম্পানির বোর্ড থেকে পদত্যাগ করতে বাধ্য হন বিল গেটস।

রোববার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ঘটনাটি দুই দশকের পুরনো হলেও মাইক্রোসফট এ বিষয়ে অবগত হয় ২০১৯ সালের শেষ ভাগে। মাক্রোসফটের এক মহিলা প্রযুক্তিবিদ চিঠি দিয়ে সংস্থাটিকে জানান, বিলের সঙ্গে বহু বছরের শারীরিক সম্পর্কের কথা।

এ বিষয়ে বিন্দুমাত্র সময় নষ্ট না করে তখনই তদন্তের নির্দেশ দিয়েছিল সংশ্লিষ্ট বোর্ড। এমনকি নিরপেক্ষ বিচারে যাতে কোনওরকম সমঝোতা না হয়, তাই মামলাটির ভার দেয়া হয় এমন একটি আইনি সংস্থাকে যারা মাইক্রোসফটের সঙ্গে যুক্ত নয়। কিন্তু এর কিছুদিন পরই বিল গেটস তার পদ থেকে ইস্তফা দেন। ফলে মাঝপথে থমকে যায় তদন্তটিও।

এদিকে বিল গেটসের এক মুখপাত্র জানান, কোম্পানির বোর্ড থেকে পদত্যাগের সঙ্গে কর্মীর সঙ্গে সম্পর্কের তদন্তের কোনও সম্পর্ক নেই। তবে ২০ বছর আগে একটি সম্পর্ক ছিল, যেটির ইতি ঘটেছে আপসে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটি প্রকাশের দিনই রোববার আরেক মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস নারী কর্মীদের সঙ্গে বিলের আচরণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, মাইক্রোসফট ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের নারী কর্মীদের দিকে নজর দিতেন তিনি।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, মাইক্রোসফটের বৈঠকগুলোতে স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসকে গুরুত্ব দিতেন না বিল।

সম্প্রতি হাইপ্রোফাইল দম্পতি বিল ও মেলিন্ডা বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন। তাদের বিবাহিত জীবন ছিল ২৭ বছরের। মেলিন্ডাও মাইক্রোসফটের একজন কর্মী ছিলেন। বিচ্ছেদের পরও তাদের দাতব্য ফাউন্ডেশন একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন তারা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী