হোয়াইট হাউসে ‌‘ঈদ নৈশভোজ’ বয়কটের আহ্বান মুসলিমদের

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

হোয়াইট হাউসে ‌‘ঈদ নৈশভোজ’ বয়কটের আহ্বান মুসলিমদের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৩ ১৬ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনে ইসরায়েলের অব্যাহত হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করেছে বিভিন্ন শ্রেণি-পেশার মুসলমান। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের পক্ষে অবস্থান নেয়ায় হোয়াইট হাউজে তার আয়োজনে ঈদ নৈশভোজ বর্জনের ডাক দিয়েছে আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামের একটি সংগঠন। স্থানীয় সময় রোববার তারা ‘ফিলিস্তিনের সঙ্গে ঈদ’ নামের পাল্টা একটি কর্মসূচির ঘোষণা দেয়।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউজ রোববার ঈদুল ফিতর উপলক্ষে এক নৈশভোজের আয়োজন করেছে। সেখানে যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের পক্ষ থেকে কয়েকটি প্রতিনিধিদলকে নিমন্ত্রণ জানানো হয়েছে।

তবে সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় ইসরায়েলের পক্ষে জোরালো সমর্থন ব্যক্ত করেন এই মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তিনি গাজায় নির্বিচারে বোমা হামলা বন্ধ করতে বলেন।

এর আগে নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলাপকালে ইসরায়েলের প্রতি তিনি সমর্থন জানিয়েছেন। তার এমন অবস্থানের কারণেই বিভিন্ন মুসলিম সংগঠন হোয়াইট হাউসে নৈশভোজে অংশ গ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে।

আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন সংগঠনটির এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট বাইডেন, হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সম্প্রতি যে বিবৃতিগুলো দিয়েছেন, সেগুলোতে পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের জাতিগত নিধন, রমজানে আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর ইসরায়েলি হামলা এবং গাজায় চলমান অবরোধকে (যাতে এরইমধ্যে শতাধিক মানুষের প্রাণ গেছে) পুরোপুরি উপেক্ষা করা হয়েছে।’

সংগঠনটিতে আরো বলা হয়, ‘ফিলিস্তিন, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের প্রতি সংহতি জানানোর অংশ হিসেবে দেশজুড়ে মুসলমানরা সম্মিলিতভাবে সম্প্রদায়ের সদস্যদের প্রতি হোয়াইট হাউজের অনুষ্ঠান বর্জনের তাগিদ দিচ্ছে। একই সঙ্গে হোয়াইট হাউজের অনুষ্ঠানের প্রতিবাদে ফিলিস্তিনের সঙ্গে ঈদে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের মুসলমানদের প্রভাবশালী সংগঠন কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স জানায়, তারা হোয়াইট হাউজে ঈদ উদযাপন বর্জন করবে।

গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৪৯ জন নিহত হয়েছে। এ ছাড়া দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে আরো ১৩ জন নিহত হয়েছে। গত এক সপ্তাহের হামলায় ফিলিস্তিনে আহত ব্যক্তির সংখ্যা হাজার ছাড়িয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ