সমুদ্র সৈকতে মিলল অদ্ভূত দানবাকৃতির ফুটবল ফিশ

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

সমুদ্র সৈকতে মিলল অদ্ভূত দানবাকৃতির ফুটবল ফিশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৬ ১২ মে ২০২১  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

কাঁচের মতো তীক্ষ্ণ দাঁতযুক্ত এবং একটি ফুটবলের মতো দেহের আকারযুক্ত একটি দানবাকৃতির মাছের সন্ধান মিলেছে। গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকতে দেখা মিলে এই অদ্ভূত রকমের মাছটির।

সিএনএন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, শুক্রবার লেগুনা বিচের ক্রিস্টাল কোভ স্টেট পার্কের সামুদ্রিক সুরক্ষিত অঞ্চলের তীরে বালির উপরে শুয়ে থাকে কালো রঙের প্রাণীটি। সামাজিক যোগাযোগমাধ্যমে এই মাছের ছবিগুলো প্রকাশ করে এটিকে অনেকটা প্যাসিফিক ফুটবল ফিশ হিসাবে চিহ্নিত করেছে ক্যালিফোর্নিয়া স্টেট পার্ক।

ক্যালিফোর্নিয়া স্টেট পার্কসের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে অ্যাংলারফিশের ২০০টিরও বেশি প্রজাতির একটি এই প্যাসিফিক ফুটবল ফিশ। এটি সাধারণত সমুদ্রের গভীরতম অন্ধকার স্থানে পাওয়া যায়। এ মাছের দাঁতগুলো কাঁচের মতো তীক্ষ্ণ এবং বিন্দুযুক্ত। এছাড়াও তাদের বৃহৎ মুখ দিয়ে শিকারকে তারা চুষে নিজেদের শরীরের আকারে করে গ্রাস করতে সক্ষম।

অদ্ভূত দানবাকৃতির ফুটবল ফিশ

এছাড়াও প্রাণীটির আকার এবং মাথার শীর্ষে ছড়িয়ে পড়া শিংয়ের মতো বস্তুর কারণে ক্যালিফোর্নিয়া স্টেট পার্কস এটিকে নারী বলে দাবি করে।

স্টেট পার্কের দেয়া তথ্য অনুসারে, পানির ৩০০০ ফুট নিচের অন্ধকারে শিকারকে প্রলুব্ধ করার জন্য ব্যবহৃত এসব লম্বা শিং কেবল নারী মাছেরা ধারণ করেন।

স্টেট পার্ক আরো জানায়, এ মাছের পুরুষরা কেবলমাত্র এক ইঞ্চি লম্বা হন যতক্ষণে মহিলারা ২৪ ইঞ্চি দৈর্ঘ্যে বৃদ্ধি পেতে পারে। পুরুষ মাছের একমাত্র উদ্দেশ্য একটি মহিলা প্রজননে সহায়তা করা।

সিএনএন অধিভুক্ত কেএফএসএন জানিয়েছে, মাছের মৃতদেহটি ক্যালিফোর্নিয়ার ফিশ অ্যান্ড ওয়াইল্ড লাইফ বিভাগে রয়েছে। গবেষণা এবং শিক্ষামূলক উদ্দেশ্যে এটি অধ্যয়ন করা হবে বলে আশা করা হচ্ছে।

ক্রিস্টাল কোভ স্টেট পার্কে এই অদ্ভুত ও আকর্ষণীয় মাছটি পানির তলদেশের নিচে লুকিয়ে থাকা সামুদ্রিক জীবনের বৈচিত্র্যের প্রমাণ বলে বলছেন বিজ্ঞানীরা। এছাড়াও এই গভীর সমুদ্রের অন্যান্য প্রাণী সম্পর্কে আরো বিস্তারিত জানতে কাজ চালিয়ে যাচ্ছেন তারা।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ