নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৭ পুলিশ কর্মকর্তা নিহত

ঢাকা, বুধবার   ১৬ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮,   ০৪ জ্বিলকদ ১৪৪২

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৭ পুলিশ কর্মকর্তা নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৩ ৯ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে তেলসমৃদ্ধ একটি রাজ্যে বন্দুকধারীদের সিরিজ হামলায় অন্তত ৭ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। হামলাকারীদের মধ্যে দু’জনকে হত্যা করেছে পুলিশ। শুক্রবার রাতে এ হামলার ঘটনা ঘটেছে। তবে হামলায় দায়ীদের এখনো চিহ্নিত করতে পারেনি দেশটির নিরাপত্তা বাহিনী।

দেশটির পুলিশ বলছে, দক্ষিণাঞ্চলের রাজ্যের একটি চৌকিতে বন্দুকধারীরা হামলা চালায়। পরে তারা পুলিশ স্টেশনে গিয়ে কয়েকজন কর্মকর্তাকে গুলি করে হত্যা করে। এ সময় তারা নিরাপত্তা বাহিনীর গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

এই হত্যাকাণ্ডের পেছনে কার হাত ছিল তা পরিষ্কার নয়, তবে এই অঞ্চলে পুলিশের উপর বিচ্ছিন্নতাবাদী হামলার পরিমাণ বেড়েছে। একদিন আগেই বৃহস্পতিবার বন্দুকধারীরা নিকটস্থ আনামব্রা রাজ্যের আরেকটি পুলিশ স্টেশনে হামলা চালিয়েছিল। এতে দুইজন কর্মকর্তা নিহত হন।

রাজ্য পুলিশের মুখপাত্র নামদি ওমনি জানিয়েছেন, অজ্ঞাত বন্দুকধারীরা টয়োটা হিলাক্স ভ্যান চালিয়ে চোবা ব্রিজের কাছাকাছি আসে। তারা অতর্কিতভাবে সেখানকার চেকপোস্টে গুলি ছুঁড়তে শুরু করে। চেকপয়েন্টে দুই পুলিশ কর্মকর্তাকে গুলি করার পরে তারা রুমুজি থানায় আরও দু’জন অফিসারকে হত্যা করে এবং একটি টহল গাড়িতে আগুন ধরিয়ে দেয়। 

এ সময় পুলিশও পাল্টা গুলি ছুঁড়লে দুই বন্দুকধারী নিহত হয়। অন্যরা পালিয়ে কাছাকাছি অ্যালিম্ববু পুলিশ স্টেশনে হামলা করে আরও তিন কর্মকর্তাকে নৃশংসভাবে হত্যা করে বলে জানান তিনি।

দেশটির নিরাপত্তা বাহিনী এসব হামলার পেছনে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও বিয়াফ্রার আদবাসীদের হাত আছে বলে অভিযোগ তুলেছেন। দেশটির দক্ষিণ-পূর্ব এলাকায় বিয়াফ্রা স্বাধীনতার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। সেখানে তাদের সংখ্যাগরিষ্ঠতাও রয়েছে।

নাইজেরিয়াও উত্তর-পূর্বে ইসলামবাদী জঙ্গিবাদ এবং উত্তর-পশ্চিমে দস্যুদের বিরুদ্ধে লড়াই করছে, যেখানে গত পাঁচ মাসে স্কুল থেকে ৭০০ শিশুকে অপহরণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ