আফ্রিকায় মিললো ৭৮ হাজার বছর আগের কঙ্কাল

ঢাকা, বুধবার   ২৩ জুন ২০২১,   আষাঢ় ১০ ১৪২৮,   ১১ জ্বিলকদ ১৪৪২

আফ্রিকায় মিললো ৭৮ হাজার বছর আগের কঙ্কাল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৪ ৮ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় সন্ধান মিলেছে ৭৮ হাজার বছর আগের একটি কবর। কবরে পাওয়া কঙ্কাল পরীক্ষা করে জানা গেছে, সেটি একটি শিশুর মরদেহ ছিল, যা এ পর্যন্ত পাওয়া আফ্রিকার সবচেয়ে পুরনো।

বার্তা সংস্থা এএফফি জানিয়েছে, তিন বছর বয়সী একটি শিশুকে কবর দেয়া হয়েছিল সেখানে। দুই পা বুকের সামনে যত্নের সঙ্গে মোড়ানো অবস্থায় অন্তিম শয্যায় শোয়ানো হয় তাকে। শিশুটির মাথার কাছে বালিশের মতো করে কাফন জাতীয় কাপড় ভাঁজ করে রাখা ছিল।

দেশটির উপকূলীয় অঞ্চলের পাঙ্গা ইয়া সাইদি গুহায় ওই শিশুটিকে কবর দেওয়া হয়েছিল। গবেষকরা বলেছেন, এটি প্রস্তর যুগের সর্বশেষ আবিষ্কৃত কবর। কবরের মাটিতে খোদাই করা নানা রঙের কিছু বস্তু ও অলংকার পাওয়া গেছে। বুধবার (৬ মে) নেচার সাময়িকীতে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

গবেষণার অন্যতম প্রধান লেখক ও স্পেনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অন হিউম্যান ইভোল্যুশনের পরিচালক মারিয়া মারতিনন-তোরেস বলেন, ধারণা করা হচ্ছে, শিশুটি যে সম্প্রদায়ের তারা মৃতের সৎকারে বেশকিছু আচার-অনুষ্ঠান পালন করত। অভূতপূর্ব এই আবিষ্কারের মধ্য দিয়ে আফ্রিকার অতীত ও বর্তমানের সাংস্কৃতিক চর্চার মধ্যে যে পার্থক্য, তা ফুটে উঠেছে।

শিশুটির কঙ্কালের খণ্ডাংশ মাটি খুঁড়ে বের করা হয়েছিল ২০১৩ সালে। কিন্তু সে সময় পুরো কবরটির সন্ধান পাননি প্রত্নতাত্ত্বিকরা। তিন মিটার উঁচু গোল কবরটি পুরোপুরি বেরিয়ে আসে পাঁচ বছর আগে। হাড়গোড়ের বেশির ভাগই পচে গেছে।

গবেষকরা জানান, শুরুতে তারা বুঝতেই পারেননি যে এটি কবর ছিল। যা কিছু পাওয়া গিয়েছিল, সেগুলোকে প্রথমে স্থানীয় একটি জাদুঘরে এবং পরে স্পেনের গবেষণা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। এরপর সবকিছুর রাসায়নিক বিশ্লেষণের পর কবরের বিষয়টি বেরিয়ে আসে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী