১০ কোটি বছর আগের ডাইনোসরের হাড়

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

১০ কোটি বছর আগের ডাইনোসরের হাড়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৫ ৬ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের মেঘালয় রাজ্যের পার্বত্য জেলা পশ্চিম খাসি এলাকায় প্রায় দশ কোটি বছর আগে পৃথিবীতে থাকা সওরোপড ডাইনোসরের হাড়ের সন্ধান পেয়েছেন গবেষকরা।

ভারতের জীবাশ্মবিজ্ঞান বিভাগের একটি গবেষক দল দীর্ঘদিন ধরে ডাইনোসরের অস্তিত্ব নিয়ে গবেষণা করে আসছিল। তারা অনুসন্ধান চালানোর সময় সম্প্রতি এ হাড়ের সন্ধান পায়।

গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও তামিলনাড়ুর পর এনিয়ে ভারতের পঞ্চম রাজ্যে ডাইনোসরের হাড়ের সন্ধান পাওয়া গেল।

প্রায় দশ কোটি বছর আগে পৃথিবীতে বাস করত সওরোপোড ডাইনোসর। এদের গলা এবং লেজ বেশ লম্বা। দেহের তুলনায় মাথা বেশ ছোট। আর হাতির মত বিশাল চারটি লম্বা পা ছিলো। পৃথিবীতে বসবাস করা সর্ববৃহৎ প্রাণীগুলোর একটি এই প্রজাতির ডাইনোসর।

পশ্চিম খাসি পার্বত্য অঞ্চলে খননকাজে যেসব জীবাশ্ম উদ্ধার হয়েছে সেগুলো ক্রিটাসিয়াস যুগের। হাড়ের টুকরোগুলো খুব সাবধানে সংগ্রহ করা হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

গবেষকরা জানিয়েছেন, পঁচিশটির বেশি ভাঙা বিচ্ছিন্ন হাড়ের নমুনা পুনরুদ্ধার করা হয়েছে। এদের আকার, আকৃতি বিভিন্ন হলেও কয়েকটির মধ্যে পারস্পরিক মিল পাওয়া গেছে।

জানা গেছে, ক্রিটাসিয়াস যুগে বসবাসকারী এই ধরনের ডাইনোসরগুলো বিশাল আকৃতির জন্য বেশিদিন পৃথিবীর বুকে স্থায়ী হয়নি। তবে তাদের একটি প্রজাতি যে ভারতে বাস করতো তার প্রমাণ এই নিয়ে পাঁচবার মিলল।

সেই সময়ে ডাইনোসররা আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও অ্যান্টার্কটিকায় বসবাস করত। এদের একটি গোষ্ঠী সওরোপোড। তবে এদের হাড় ঠিকভাবে সংরক্ষিত হয়নি। সেকারণে এদের বৈশিষ্ট কেমন ছিল তা সম্পর্কে জানা বেশ কঠিন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী