বন্ধই থাকছে ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রাম

ঢাকা, শনিবার   ১২ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

বন্ধই থাকছে ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রাম

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৫ ৬ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষেধাজ্ঞা বহাল থাকছে। ফেসবুকের ওভারসাইট বোর্ড এই সিদ্ধান্ত দিয়েছে।

বুধবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বোর্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা পর্যালোচনার জন্যও ফেসবুক কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। তার ওপর স্থায়ী নিষেধাজ্ঞা ফেসবুকের স্বাভাবিক শাস্তিমূলক ব্যবস্থার নিয়মের ব্যত্যয় হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

গত জানুয়ারিতে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তার সমর্থকদের সহিংস হামলার ঘটনায় অ্যাকাউন্টটি বন্ধ করেছিল ফেসবুক।

ফেসবুকের ওভারসাইট বোর্ড বলেছে, ডোনাল্ড ট্রাম্পকে স্থায়ীভাবে নিষিদ্ধের সিদ্ধান্ত আদর্শ ছিল না। অন্য ব্যবহারকারীদের জন্য যে নিয়ম অনুসরণ করা হয়, তার ক্ষেত্রেও সে অনুযায়ী ব্যবস্থা নেয়া উচিত।

ফেসবুককে এ বিষয়ে ছয় মাসের মধ্যে সিদ্ধান্ত দিতে বলেছে তারা। তাদের আদেশের অর্থ দাঁড়ায়, ফেসবুক ও ইনস্টাগ্রামে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আপাতত বহাল থাকছে।

ফেসবুকের ওভারসাইট বোর্ডের এই সিদ্ধান্ত জানানোর কথা ছিল গত মাসে। তবে এ বিষয়ে ৯ হাজারের বেশি মানুষের প্রতিক্রিয়া পর্যালোচনা করতে গিয়ে বিলম্ব হয় তাদের।

সংবাদমাধ্যম সিএনএনের রাজনৈতিক বিশ্লেষক জ্যাকি কুইনিচ বলেন,  ক্যাপিটলে হামলার আগে তিনি যেমন উগ্র বার্তা দিতেন, তেমন ধারাই অব্যাহত রেখেছেন। তিনি এখনো নির্বাচনে ভোট চুরির অভিযোগ করছেন।

বামপন্থী রাজনীতিক দর্শনে বিশ্বাসীরা মনে করেন, ট্রাম্পের অ্যাকাউন্ট সচল হলে তা উত্তেজনা উস্কে দেবেন। এমন উদ্বেগ ফেসবুকের সিদ্ধান্তে প্রভাব ফেলতে পারে বলে জানান তিনি।

এদিকে ডোনাল্ড ট্রাম্প নিজের সমর্থকদের সঙ্গে যোগাযোগ রক্ষায় মঙ্গলবারই নতুন একটি ওয়েবসাইট চালু করেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ