ভারত চালাচ্ছেন ভগবান: দিল্লি হাইকোর্ট

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

ভারত চালাচ্ছেন ভগবান: দিল্লি হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৪ ২৩ এপ্রিল ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে মহামারি করোনার তাণ্ডবে ভেঙ্গে পড়েছে স্বাস্থ্যখাত। দেশটির হাসপাতালগুলোতে দেখা দিয়েছে অক্সিজেনের ব্যাপক সংকট। এ অবস্থায় দেশটির কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেছে দিল্লি হাইকোর্ট।

বিচারপতি বিপিন সাঙ্ঘি এবং বিচারপতি রেখা পাল্লির বেঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা সবাই জানি, এই দেশ চালাচ্ছেন ভগবান।’

বৃহস্পতিবার দিল্লির কেজরিওয়াল সরকারের পক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়, রাজধানীর অন্তত ছ’টি হাসপাতালে অক্সিজেন শেষ হয়ে গেছে। এর আগেই দিল্লির রাজীব গান্ধী হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তাদের হাতে মাত্র তিন ঘণ্টার অক্সিজেন মজুত আছে। বিকেল পৌনে পাঁচটায় গুরুগ্রামের ফর্টিস হাসপাতালের পক্ষ থেকে টুইট করা হয়, ‘‘আমাদের কাছে আর ৪৫ মিনিটের অক্সিজেন আছে। রাজনাথ সিংহ, অমিত শাহ, মনোহরলাল খট্টর, অশোক গহলৌত— আপনারা কিছু করুন।’’

দিল্লির প্রীত বিহার এলাকার মেট্রো হাসপাতালে বিকেলের পরে আইসিইউ বন্ধ হয়ে যায় অক্সিজেনের অভাবে। অক্সিজেন শেষ হওয়ায় দুপুরের পর থেকে নয়ডার প্রকাশ হাসপাতাল তাদের আইসিইউ-তে থাকা রোগীদের অন্য হাসপাতালে সরানো শুরু করে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, মরণাপন্ন রোগীর আত্মীয়েরা অক্সিজেনের খোঁজে দিল্লি চষে বেড়াচ্ছেন। বেসরকারি হাসপাতালের আইসিইউ-তে শুয়ে থাকা ছেলের জন্য অক্সিজেনের খোঁজে বৃদ্ধা মা হাতে-পায়ে ধরছেন হাসপাতাল কর্তৃপক্ষের। দিল্লি ও সংলগ্ন এলাকায় অক্সিজেনের অভাব কার্যত চরমে পৌঁছেছে।

অক্সিজেনের অভাব নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল সরোজ সুপার স্পেশ্যালিটি হাসপাতাল ও শান্তি মুকুন্দ হাসপাতালও। বিচারপতি সাঙ্ঘি বলেন, ‘‘রাস্তার সাধারণ মানুষের কথা বাদ দিন। আমিও চাইলে সহজে বেড পাব না।’’

পরে অবশ্য হাই কোর্টের নির্দেশে দিল্লির জন্য বরাদ্দ বাড়িয়ে ৭০০ টন অক্সিজেন দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ডেইলি বাংলাদেশ/মাহাদী