একটি আইসিইউ বেড পেতে ৫০ রোগীর অপেক্ষা

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

একটি আইসিইউ বেড পেতে ৫০ রোগীর অপেক্ষা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৫ ১৮ এপ্রিল ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে হাসপাতালে একটি আইসিইউতে বেড পেতে অপেক্ষায় আছে ৫০ জনেরও বেশি  করোনা রোগীকে। দেশটির উত্তর প্রদেশের প্রাদেশিক রাজধানী লক্ষ্নৌর কিং জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটি (কেজিএমইউ) হাসপাতালের আওতাধীন ট্রমা সেন্টারে এমন চিত্র দেখা গেছে।

সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে জানা গেছে, হাসপাতালটির করোনা ওয়ার্ডে ৫২০টি বেডের মধ্যে ৪২৭টি আইসিইউ ও ১৩৩টি ভ্যান্টিলেটর সুবিধা সম্বলিত বেড রয়েছে।

প্রাদেশিক রাজধানীর বাসিন্দা বিকাশ ভর্মা বলেন, করোনা পজিটিভ হবার পর আমার ভয়াবহ শ্বাসকষ্ট শুরু হলে গত দুই দিন হাসপাতালটির করোনা ওয়ার্ডের আইসিইউতে ভর্তির অপেক্ষায় রয়েছি। এখন পর্যন্ত একটি অক্সিজেন মাস্ক পেয়েছি। করোনা ওয়ার্ডে বেড খালি হলেই আমাকে সেখাতে নেয়া হবে।

কেজিএমইউতে রোগীর ভর্তি বিষয়ক রেজিস্ট্রেশন কাউন্টারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত কয়েকদিন করোনা ওয়ার্ডে রোগী ভর্তির চাপ বেড়ে গেছে কয়েকগুণ। সেখানে একটি আইসিইউ বা ভ্যান্টিলেশন বেড পেতে ৫০ জনের বেশি রোগী অপেক্ষায় রয়েছেন।

করোনা ওয়ার্ডে ভর্তির অপেক্ষায় থাকা লক্ষ্নৌর এক কৃষকের ছেলে ভৈবাব আয়স্তি জানান, করোনা আক্রান্ত হবার পর মায়ের প্রচন্ড শ্বাসকষ্ট শুরু হয়। একাধিক হাসপাতালে গিয়েও মাকে ভর্তি করাতে পারিনি। পরে এই হাসপাতালে একটি সাধারণ বেডে তাকে ভর্তি করা হয়েছে। তবে তার শ্বাসকষ্টের সঙ্গে অক্সিজেনের লেভেলও নেমে গেছে। আইসিইউ বা ভ্যান্টিলেশন বেড কোনোটিই পাচ্ছি না।

উল্লেখ্য, ভারতে মহারাষ্ট্রের পর সবচেয়ে বেশি সক্রিয় করোনা রোগী রয়েছে উত্তর প্রদেশে। সেখানে এখন পর্যন্ত সক্রিয় রোগীর সংখ্যা দেড় লাখেরও বেশি। অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতে গিয়ে প্রদেশটির নাজুক স্বাস্থ্যসেবা ব্যবস্থা আরও ভঙ্গুর হয়ে পড়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ