মাছ ধরার লাইসেন্স নিতে দিতে হয় পরীক্ষা

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

মাছ ধরার লাইসেন্স নিতে দিতে হয় পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৬ ১৮ এপ্রিল ২০২১  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সৌখিন মৎস শিকারি বা জেলে মাছ ধরতে যে কারোই লাইসেন্স লাগবে জার্মানিতে। আর সে লাইসেন্স পেতে রীতিমতো কোর্স করে পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। শুনতে অবাক লাগলেও রীতিমতো এটাই সত্য।

ডয়চে ভেলে’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, সৌখিন মৎস্যশিকারি বা জেলে উভয়ের জন্যই মাছ ধরার আদর্শ স্থান জার্মানি। দেশটির উত্তরে রয়েছে ‘উত্তর সাগর’ উত্তরপশ্চিমাঞ্চলে ‘বাল্টিক সাগর'। এ ছাড়া বিভিন্ন নদী, লেক কিংবা বন্দরেও মাছ ধরার সুযোগ রয়েছে। তবে মাছ ধরতে লাইসেন্স নিতে হয় দেশটিতে। যেখানে মাছ ধরতে চান, সেখানে তা করার অনুমতি আছে কিনা তাও আগে থেকে জেনে নিতে হবে।

এছাড়া মাছ ধরার বরশির জন্য লাইসেন্স নিতেও জার্মানদের একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এই পরীক্ষায় মূলত জার্মানিতে মাছ ধরার আইন সম্পর্কে যেমন কোন আকারের মাছ কোন মৌসুমে ধরা যাবে বা যাবে না কিংবা মাছ ধরার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে আপনার কতটা জ্ঞান আছে তা যাচাই করা হয়।

আর তাই এই লাইসেন্স পাওয়ার পরীক্ষায় অংশ নেয়ার আগে স্থানীয় মাছ ধরার ক্লাব আয়োজিত প্রস্তুতিমূলক একটি কোর্সও করতে হয় প্রার্থীদের। এই লাইসেন্স আবার নবায়নও করতে হয় নির্দিষ্ট সময় পরপর। কেবল স্থানীয়রাই নয় জার্মানিতে অবস্থানরত অভিবাসী বা পর্যটকরাও মাছ ধরতে চাইলে লাইসেন্স নিতে হয়।

জার্মানিতে বেশকিছু মৎসভাণ্ডার রয়েছে, যেখানে মাছ ধরতে গেলে আলাদাভাবে অনুমতির প্রয়োজন হয়। অনুমতি না নিয়ে মাছ ধরলে গুণতে হয় জরিমানা। জার্মানির একটি অঞ্চলে এ জরিমানা প্রায় ২৮ লাখ টাকা পর্যন্ত।

উল্লেখ্য, মাছের বৃদ্ধি ঠিক রাখতে কিছু নির্দিষ্ট আকারের মাছ এবং নির্দিষ্ট কিছু মওসুমে কিছু প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আছে জার্মানিতে। ওই নিষেধাজ্ঞা সম্পর্কে ধারণা পেতে মাছ ধরার অনুমতিপত্র দেখাতে হয়। তবে কেবল জার্মানিতেই নয় আরো অনেকে দেশে মাছ ধরার জন্য লাইসেন্সের প্রয়োজন হয়।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ