ইতালিতে নকল মাস্ক রপ্তানি করেছিল চীন!

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

ইতালিতে নকল মাস্ক রপ্তানি করেছিল চীন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২১ ১৭ এপ্রিল ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত বছরের করোনা মহামারিতে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে ছিল ইতালি। দেশটির এই বিপর্যয়ে চীনের পক্ষ থেকে প্রায় ২৫০ মিলিয়ন মাস্ক, গ্লাভস, ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী পিপিইসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়। তবে চীনের দেয়া এই মাস্কগুলোর প্রতি দুটির মধ্যে একটি ছিল অকার্যকর।

প্রসিকিউটরদের সংগৃহীত প্রমাণ অনুসারে, ওই মাস্কগুলো ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দিতে পারত না এবং ব্যবহারযোগ্যও নয়। তাই ২০২০ সালের জুলাইয়ে পর কোনো ধরনের কারণ দর্শানো ছাড়াই চীন থেকে মাস্ক আমদানি বন্ধ করে দেয় দেশটির সরকার। সূত্রের বরাত দিয়ে দ্য কুইন্টের এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

সেখানে বলা হয়, গত বছরের মার্চ মাস থেকেই ইতালিতে মাস্ক, পিপিইসহ কোভিড-১৯ প্রতিরোধে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম রপ্তানি করে চীন। মূলত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য এগুলো আমদানি করে ইতালির সরকার। এ সহায়তার জন্য তখন বেইজিংয়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছিল রোম।

কিন্তু সাম্প্রতিক সময়ে এসে বলা হচ্ছে, তখন চাইলে কিছু মানুষের মৃত্যু রোধ করা সম্ভব ছিল। যদি চীনা চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করা না হতো, তাহলেই এটা করা যেত। পাশাপাশি দেশটিতে করোনার ভয়াবহ সংক্রমণের জন্য এখন চীনকেই দোষারোপ করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী