করোনায় বন্ধ তাজমহলসহ ভারতের হাজারো দর্শনীয় স্থান

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

করোনায় বন্ধ তাজমহলসহ ভারতের হাজারো দর্শনীয় স্থান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫১ ১৬ এপ্রিল ২০২১  

ছবি: তাজ মহল

ছবি: তাজ মহল

মহামারি করোনাভাইরাসে দিশেহারা ভারতে সংক্রমণ ঠেকাতে এবার তাজমহলসহ দেশটির বেশ কিছু দর্শনীয় স্থান পর্যটকদের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে পর পর তিনদিন দৈনিক মৃত্যুর পরিসংখ্যান সহস্রাধিক ছাড়ানোর পর আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) এই সিদ্ধান্ত নেয়।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪২ লাখ ৮৭ হাজার ৭৪০ জনে। এছাড়াও মৃত্যুর পরিসংখ্যান বেড়ে ১ লাখ ৭৪ হাজার ৩০৪ জন হয়েছে।

এ অবস্থায় আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) জানায়, শুক্রবার থেকে তাদের অধীনে থাকা সব দর্শনীয় স্থানগুলো বন্ধ করা হবে। এর মধ্যে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, বিরলা প্লানেটোরিয়াম, সায়েন্স সিটির মতো দর্শনীয় স্থানগুলো রয়েছে।

এছাড়াও এএসআই-এর অধীনে থাকা সকল মিউজিয়াম, স্মৃতিসৌধ আগামী ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়।

ভারতে এএসআইয়ের অধীনে রয়েছে তিন হাজার ৬৯৩টি সৌধ এবং ৫০টি মিউজিয়াম। তাতে নাম রয়েছে তাজমহল, পুরীর জগন্নাথ মন্দির, সোমনাথ মন্দিরসহ দেশের একাধিক দর্শনীয় স্থানের।

ডেইলি বাংলাদেশ/মাহাদী