রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৭ ১৫ এপ্রিল ২০২১  

ছবি: ভ্লাদিমির পুতিন

ছবি: ভ্লাদিমির পুতিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সাইবার হামলা ও হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবারই এ বিষয়ে ঘোষণা আসতে পারে বলে বিষয়টির সম্পর্কে অবহিত ব্যক্তিরা জানিয়েছেন।

প্রস্তাবিত নিষেধাজ্ঞায় রাশিয়ার ৩০ প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করা হতে পারে, পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে ১০ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণাও আসতে পারে।

রয়টার্সের খবরে এবিষয়ে বলা হয়, বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্ত ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার বিরাজমান শীতল সম্পর্ককে আরও তিক্ত করে তুলবে।

সাম্প্রতিক সাইবার হামলায় যুক্তরাষ্ট্রের সোলারউইন্ডস করপোরেশনের তৈরি করা সফটওয়্যারের নিরাপত্তা ভেদ করার যে ঘটনা ঘটেছে তারই প্রতিক্রিয়ায় এই নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। সাইবার হামলার পেছনে রাশিয়া জড়িত বলে অভিযোগ তাদের।

চলতি সপ্তাহে এক ফোনকলে বাইডেন পুতিনকে বলেছেন, নিজেদের স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র ‘দৃঢ়’ পদক্ষেপ নিতে দ্বিধা করবে না।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, একসঙ্গে কাজ করার মতো ক্ষেত্রগুলো চিহ্নিত করতে ‘তৃতীয় একটি দেশে’ বৈঠকে বসার জন্য পুতিনকে প্রস্তাব দিয়েছেন বাইডেন।

গত কয়েক সপ্তাহে ক্রিমিয়া এবং ইউক্রেনের সীমান্তে রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধির ঘটনায় সতর্ক অবস্থানে রয়েছে নেটোর সদস্য দেশগুলো।

যুক্তরাষ্ট্র নতুন অবরোধ ঘোষণা করতে পারে এমন গুঞ্জনের প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্রের বৈরী ও অপ্রত্যাশিত পদক্ষেপ যেকোন বাজে পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত হতে আমাদের বাধ্য করেছে।’

ডেইলি বাংলাদেশ/মাহাদী