ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১৮৪৩৭২, মৃত্যু ১০২৭

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১৮৪৩৭২, মৃত্যু ১০২৭

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৩ ১৪ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৫০ ১৪ এপ্রিল ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও এক লাখ ৮৪ হাজার ৩৭২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত এটিই দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্তের ঘটনা। ভারতে এ নিয়ে টানা অষ্টম দিনের মতো দৈনিক শনাক্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।

বুধবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ২৭ জনের।

সর্বশেষ এ হিসাব অনুযায়ী, করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে মঙ্গলবার পর্যন্ত ভারতে মোট ১ কোটি ৩৮ লাখ ৭৩ হাজার ৮২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১ লাখ ৭২ হাজার ৮৫ জনের মৃত্যু হয়েছে।

ফলে বিশ্বে সংক্রমণ তালিকায় ব্রাজিলকে ছাড়িয়ে তিন থেকে দুই নম্বর স্থানে উঠে এসেছে দক্ষিণ এশিয়ার বৃহৎ এই দেশটি। আর তালিকায় তিনে নেমে গেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল।

করোনায় ভারতের সবচেয়ে বিপর্যস্ত রাজ্য মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ৬০ হাজার জনের শরীরে। মৃত্যু হয়েছে ২৮১ জনের। এমন পরিস্থিতিতে বুধবার থেকে ১৫ দিনের জন্য কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে।

সংক্রমণ বিবেচনায় মহারাষ্ট্রের পরেই রয়েছে কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ।

এদিন দিল্লিতেও সর্বোচ্চ ১৩ হাজার ৪৬৮ জন শনাক্ত এবং ৮১ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারকে সিবিএসই বোর্ড পরীক্ষা বাতিলের আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় টিকাদান কর্মসূচি আরও জোরদারের কথা ভাবছে ভারত সরকার। প্রয়োজনে রাশিয়ার প্রস্তুত করা স্পুটনিক টিকাও আনার পরিকল্পনা রয়েছে তাদের।

মঙ্গলবার ভারতে ২৬ লাখ ৪৬ হাজার মানুষকে টিকা দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী