মমি হয়ে শোভাযাত্রায় দেখা দিবেন তারা

ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৪ শাওয়াল ১৪৪২

মমি হয়ে শোভাযাত্রায় দেখা দিবেন তারা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ৩ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:৪৪ ৩ এপ্রিল ২০২১

ফারাওদের গোল্ডেন প্যারেড। মমিদের এই মিছিলে ১৮ রাজা ও ৪ রাণীর দেখা মিলবে।; ছবিঃ সংগৃহীত

ফারাওদের গোল্ডেন প্যারেড। মমিদের এই মিছিলে ১৮ রাজা ও ৪ রাণীর দেখা মিলবে।; ছবিঃ সংগৃহীত

মিশরের প্রাচীন ইতিহাসে বহু শাসকের উল্লেখ রয়েছে। বহু বছর পূর্বে ব্যাপক প্রতাপের সঙ্গে রাজত্ব করতেন তারা। এরইমধ্যে কয়েক হাজার বছর পেরিয়ে গেলেও আবারো দেখা মিলতে চলছে সেইসব শাসকদের। মিসরের রাস্তায় মানুষ হয়ে নয়, মমি হয়ে শোভাযাত্রায় দেখা দিবেন তারা।

বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, শনিবার প্রাচীন শাসকদের এই ঐতিহাসিক মিছিলের সাক্ষী হতে রাজধানী কায়রোর রাস্তায় মিশরীয়দের ভিড় হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে। যেখানে আড়ম্বরপূর্ণ বহু মিলিয়ন ডলারের দর্শনীয় ২২টি মমি নিয়ে এবার শোভাযাত্রা হবে। যেখানে দর্শনার্থীরা দেখতে পাবেন ১৮টি রাজার এবং ৪টি রাণীর মমি।

কায়রোতে মিশরীয় সভ্যতার জাতীয় জাদুঘর। মমিগুলো এখানে স্থানান্তরিত করা হবে।

এই মমিগুলোর অবস্থান যেখানে ছিল তা পরিবর্তন হয়ে ৫ কিলোমিটার দূরে নতুন বাসস্থানে স্থানান্তরিত হচ্ছে। আর এমন কারণেই এই শোভাযাত্রা। এছাড়াও এসব মমিদের রাজকীয় রক্ত এবং জাতীয় সম্পদ হিসাবে মর্যাদাপূর্ণ সুরক্ষার ব্যবস্থা করার সাথে মমিগুলো মিশরীয় সভ্যতার নতুন জাতীয় জাদুঘরে স্থানান্তরিত করা হবে যেটিকে ফারাওদের গোল্ডেন প্যারেড বলা হয়।

এদিকে মমিদের এই শোভাযাত্রা উপলক্ষে কায়রোতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। মমিগুলোর মধ্যে রাজা দ্বিতীয় রামসেসের মমিও রয়েছে। আয়োজকেরা জানান, দ্বিতীয় রামসেসের মমি নিয়েই সাধারণের মধ্যে আগ্রহ বেশি।

দ্বিতীয় রামসেসের মমি নিয়েই সাধারণের মধ্যে আগ্রহ বেশি।

শোভাযাত্রা আয়োজনকারীরা সংবাদমাধ্যমকে জানান, প্রতিটি মমিকে নেয়া হবে সাজানো-গোছানো গাড়িতে। যাত্রাপথে মমিগুলো যাতে ঝাঁকুনি না খায়, সে জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া শোভাযাত্রায় থাকবে ঘোড়ায় টানা রথের রেপ্লিকা।

উল্লেখ্য, ১৮৮১ থেকে ১৮৯৮ সালের মধ্যে আবিষ্কৃত মমিগুলো এই শোভাযাত্রায় অংশ নিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ