ভারতে পালিয়ে যাওয়া পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১,   বৈশাখ ১০ ১৪২৮,   ১০ রমজান ১৪৪২

ভারতে পালিয়ে যাওয়া পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৩ ৭ মার্চ ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জান্তা সরকারের নির্দেশ পালনে অস্বীকৃতি জানিয়ে পরিবারের সদস্যদের নিয়ে পালিয়ে ভারতে চলে যাওয়া পুলিশ সদস্যদের ফেরত চেয়ে দিল্লিকে চিঠি দিয়েছে মিয়ানমার।

ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ভারতীয় কর্তৃপক্ষকে লেখা এক চিঠিতে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য’ ওই পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়েছে মিয়ানমারের জান্তা সরকার।

প্রতিবেদন অনুসারে, সম্প্রতি আট পুলিশ কর্মকর্তা ও তাদের পরিবারসহ ৩০ জনের একটি দল আশ্রয়ের সন্ধানে মিয়ানমারের সীমান্ত অতিক্রম করে।

ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার এএফপি জানায়, সীমান্ত অতিক্রমের আশায় আরও কয়েক হাজার মিয়ানমারের নাগরিক অপেক্ষা করছে।

গত মাসে দেশটিতে সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর থেকে গণ-বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে এবং এ পর্যন্ত অর্ধশতাধিক বিক্ষোভকারী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শনিবারও (০৬ মার্চ) মিয়ানমারের অন্যতম বড় শহর ইয়াঙ্গুনে ব্যাপক বিক্ষোভ করে আন্দোলনকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও স্ট্যান গ্রেনেড ছোড়ে। তবে প্রাথমিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরও কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে ক্ষমতা দখল করে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী