মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার দায়ে প্যারাগুয়ের তিন মন্ত্রী বরখাস্ত

ঢাকা, বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০২ রমজান ১৪৪২

মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার দায়ে প্যারাগুয়ের তিন মন্ত্রী বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৫ ৭ মার্চ ২০২১  

ছবি: মারিও আবদো বেনিতেজ

ছবি: মারিও আবদো বেনিতেজ

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে সরকারের ভূমিকার প্রতিবাদে জনগণের সহিংস বিক্ষোভের পর ব্যর্থতার দায়ে তিনজন মন্ত্রীকে বরখাস্ত করেছেন প্যারাগুয়ের প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজ।

আবদো বলেন, শিক্ষামন্ত্রী, নারী বিষয়ক মন্ত্রী ও বেসামরিক বিষয়ক মন্ত্রীকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এর আগে শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। আইনপ্রণেতা ও স্বাস্থ্য সেবা ইউনিয়নের কড়া সমালোচনার মুখে স্বাস্থ্যমন্ত্রী জুলিও মাজোলেনি পদত্যাগ করেন।

বিরোধী দল প্রেসিডেন্ট আবদোর পদত্যাগ ও নতুন নির্বাচনের দাবি জানিয়েছে। তাদের অভিযোগ, প্রেসিডেন্টের ডান-পন্থী সরকার ব্যাপক দুর্নীতির সঙ্গে জড়িত।

প্যারাগুয়েতে ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া মৃত্যু হয়েছে ৩ হাজার ২শ মানুষের। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশটির স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যয়ের মুখে পড়েছে। এছাড়া ভ্যাকসিন প্রয়োগও চলছে অত্যন্ত ধীর গতিতে। এখন পর্যন্ত শূন্য দশমিক ১ শতাংশেরও কম জনগণকে ভ্যাকসিন দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট আবদো জানান, নতুন চার মন্ত্রীকে বরখাস্তদের পদে নিয়োগ দেয়া হবে। তিনি বলেন, ‘আমি নিশ্চিত যেসব নারী ও পুরুষের নাম ঘোষণা করা হয়েছে তারা দেশের এই সংকট মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা করবেন।’

শুক্রবার করোনায় আক্রান্তদের আত্মীয়-স্বজন ও স্বাস্থ্যকর্মীসহ হাজার হাজার মানুষ রাজধানী আসুনসিয়নের রাস্তায় নেমে এসে বিক্ষোভ শুরু করে। তাদের অভিযোগ, সরকার কোটি কোটি ডলার চুরি করছে যা জরুরি স্বাস্থ্য সেবায় ব্যবহার করা যেত।

কিছু বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সংঘর্ষ বেঁধে যায়। পুলিশ বিক্ষোভকারীদের প্রতি কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। দোকান লুটপাট ও গাড়িতে আগুন দেয়ার ঘটনাও ঘটেছে। বিক্ষোভে ২০ জনের মতো আহত হয়েছেন।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/মাহাদী