কমিউনিস্টদের খুনের নির্দেশ দুতের্তের

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

কমিউনিস্টদের খুনের নির্দেশ দুতের্তের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৪ ৬ মার্চ ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কমিউনিস্টদের দেখামাত্র খুনের নির্দেশ দিয়েছেন বিতর্কিত বক্তব্য দিয়ে বিভিন্ন সময়ে আলোচিত ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। দেশটির মিন্দানাওয়ে শুক্রবার কমিউনিস্টবিরোধী এক আলোচনা সভায় পুলিশ ও সেনাবাহিনীর প্রতি এ নির্দেশের কথা জানান তিনি।

দুতের্তে বলেন, পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছি, তারা যখনই বন্দুকযুদ্ধে কোনো কমিউনিস্ট বিদ্রোহীকে পাবে, তাদের মৃত্যু হয়েছে এটা যেন তারা নিশ্চিত করে। এটা নিশ্চিত করবেন ওদের মরদেহ যেন পরিবারের কাছে পৌঁছায়।

বক্তব্যে দুতের্তে বলেন, মানবাধিকার ভুলে যান। এটাই আমার নির্দেশ। আমি জেলে যেতে প্রস্তুত আছি, এটা কোনো সমস্যাই না।

কমিউনিস্টদের উদ্দেশে দুতের্তে বলেন, আপনারা সবাই ডাকাত, আপনাদের কোনো আদর্শ নেই। এমনকি চীন, রাশিয়াও এখন পুঁজিবাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। এ সময় কমিউনিস্টরা অস্ত্র ফেলে স্বাভাবিক জীবনে ফিরে এলে তাদের চাকরি ও বাসস্থান নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন ফিলিপাইনের প্রেসিডেন্ট।

ফিলিপাইনে কমিউনিস্ট বিদ্রোহীদের সঙ্গে সরকারের দ্বন্দ্ব পাঁচ দশকের বেশি সময়ের। দেশটির সেনাবাহিনীর হিসাব অনুযায়ী, কমিউনিস্টদের সঙ্গে লড়াইয়ে গত ৫৩ বছরে প্রাণ গেছে ৩০ হাজারের বেশি মানুষের। কমিউনিস্টদের সঙ্গে বিভিন্ন সময় সরকারপ্রধানরা শান্তি আলোচনায় বসলেও তা ফলপ্রসূ হয়নি।

ফিলিপাইনের কমিউনিস্ট পার্টির প্রধান হোসে মারিয়া সিসন নেদারল্যান্ডসে স্বেচ্ছা-নির্বাসনে আছেন।

২০১৬ সালে ক্ষমতায় এসেই দেশজুড়ে মাদকবিরোধী অভিযান শুরু করেন দুতের্তে। সমালোচিত এই অভিযানে নিহত হন আট হাজারের বেশি মানুষ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ