মিয়ানমার সেনাবাহিনীর ৫ চ্যানেল সরালো ইউটিউব

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ১ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

মিয়ানমার সেনাবাহিনীর ৫ চ্যানেল সরালো ইউটিউব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩০ ৫ মার্চ ২০২১   আপডেট: ১৮:৫০ ৫ মার্চ ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যালফাবেটের ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব তাদের প্ল্যাটফর্ম থেকে মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত ৫টি টেলিভিশন চ্যানেল সরিয়ে নিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিক্রিয়ায় তারা এ পদক্ষেপ নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউটিউবের একজন মুখপাত্র বলেন, ‘কমিউনিটি গাইডলাইন ও প্রযোজ্য আইন অনুযায়ী আমরা ইউটিউব থেকে বেশ কয়েকটি চ্যানেল বন্ধ করে দিয়েছি এবং অনেকগুলো ভিডিও সরিয়ে নিয়েছি।’

এর আগে ফেইসবুক কর্তৃপক্ষও তাদের প্ল্যাটফর্মে মিয়ানমারের সেনাবাহিনী এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সব অ্যাকাউন্ট ও পেইজ নিষিদ্ধ করেছিল।

প্ল্যাটফর্ম থেকে যে ৫টি চ্যানেল সরানো হয়েছে তার মধ্যে রাষ্ট্র পরিচালিত মিয়ানমার রেডিও অ্যান্ড টেলিভিশনের (এমআরটিভি) পাশাপাশি সেনা নিয়ন্ত্রিত মায়াওয়াদি মিডিয়া, এমডব্লিউডি ভ্যারাইটি ও এমডব্লিউডি মিয়ানমারও আছে, জানিয়েছে ইউটিউব।

সামরিক অভ্যুত্থানের পর থেকেই সেনাবিরোধী গণতন্ত্রপন্থিরা রাজপথে নেমে বিক্ষোভ করছেন। প্রথম দিকে সংযম দেখালেও কয়েকদিন ধরে বিক্ষোভ দমনে সহিংসতার পথ নিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী।

ডেইলি বাংলাদেশ/মাহাদী