রক্তাক্ত দিন শেষে ফের রাস্তায় মিয়ানমারের বিক্ষোভকারীরা

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

রক্তাক্ত দিন শেষে ফের রাস্তায় মিয়ানমারের বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৬ ৪ মার্চ ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে সেনাবিরোধী চলমান বিক্ষোভে বুধবার ৩৮ জনের প্রাণহানি ঘটেছে। রক্তাক্ত ঐ দিনের পর বৃহস্পতিবার আবারো রাস্তায় নেমেছে দেশটির গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা।

সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবারও বিক্ষোভকারীদের মিছিলে বেশ কয়েক জায়গায় পুলিশ টিয়ার গ্যাস এবং গুলি চালিয়েছে। এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। দেশটির জান্তা কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের দমন-পীড়ন বিশ্ব থেকে আড়াল করার প্রচেষ্টায় ইন্টারনেট সংযোগ বন্ধ ও ফেসবুক নিষিদ্ধ করেছে।

বুধবারের সহিংস হামলার একটি ফুটেজে রয়টার্সের প্রতিবেদনে সংযুক্ত করা হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের লক্ষ্য করে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলি চালাতে দেখা গেছে। দেশটিতে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের পর থেকে এখন পর্যন্ত ৫০ জনেরও বেশি লোক নিরাপত্তা বাহিনীর হামলায় প্রাণ হারিয়েছেন।

এদিকে, বিক্ষোভকারীদের ওপর নৃশংস সহিসংতার তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিডপ্রাইস বলেছেন, আমরা সব দেশের প্রতি একসুরে মিয়ানমারের সামরিক বাহিনীর বর্বরতার নিন্দা জানানোর আহ্বান জানাচ্ছি।

গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিসহ মিয়ানমারের নির্বাচিত সরকারের প্রেসিডেন্ট ও অধিকাংশ মন্ত্রীকে আটক করে। এর কয়েক দিন পর থেকেই দেশটির সর্বস্তরের জনতা রাস্তায় বিক্ষোভ শুরু করে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ