প্রায় দুই হাজার বছর আগের গাড়ি খুঁজে পেলেন প্রত্নতাত্ত্বিকরা

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

প্রায় দুই হাজার বছর আগের গাড়ি খুঁজে পেলেন প্রত্নতাত্ত্বিকরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৫ ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২০:২০ ২৮ ফেব্রুয়ারি ২০২১

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ইতালির পম্পেই শহরের একটি বাড়ি থেকে প্রায় দুই হাজার বছরের পুরনো একটি রোমান আনুষ্ঠানিক গাড়ি খুঁজে পেলেন প্রত্নতাত্ত্বিকরা। ৭৯ খ্রিস্টাব্দে আগ্নেয়গিরিতে বিস্ফোরিত হয়েছিল এই পম্পেই নগরী।

রয়টার্স’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, লোহা, ব্রোঞ্জ এবং টিনের তৈরি চার চাকা গাড়িটি প্রাচীন পম্পেইয়ের প্রাচীরের প্রায় ৭০০ মিটার উত্তরে সিভিটা গিউলিয়ানাতে একটি প্রাচীন ঘরের কাছাকাছি পাওয়া গেছে। ২০১৮ সালে এক অনুসন্ধানে এখানে তিনটি ঘোড়ার ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল।

পম্পেই প্রত্নতাত্ত্বিক সাইটের বিদায়ী পরিচালক ম্যাসিমো ওসান্না বলেন, এই গাড়িটি এই অঞ্চলে প্রথম আবিষ্কার করা হয়েছিল। যেখানে পরিবহন ও কাজের জন্য ব্যবহৃত যানবাহন ছিল তবে অনুষ্ঠানের জন্য নয়।

ওসানা আরো বলেন, এটি একটি অসাধারণ আবিষ্কার যা প্রাচীন পৃথিবী সম্পর্কে আমাদের বোধগম্যতাকে অগ্রসর করে। এছাড়া এই গাড়িটি সম্প্রদায়ের প্যারেড এবং মিছিলের মতো উত্সবমুখর মুহুর্তগুলোর সঙ্গে থাকবে।

প্রায় দুই হাজার বছরের পুরনো রোমান আনুষ্ঠানিক গাড়ির অংশ

ইতালির সংস্কৃতি মন্ত্রণালয় এটিকে ইতালির নজিরবিহীন একটি অনন্য অনুসন্ধান বলে অভিহিত করেছেন।

ইতালির সংস্কৃতি মন্ত্রী ডারিও ফ্রান্সেসচিনি বলেন, পম্পেই তার আবিষ্কারগুলো দ্বারা আমাদের অবাক করে চলেছে এবং এটি ২০ হেক্টর জমি খননের পরও বহু বছর ধরে তা করবে।

গ্রো-রোমান জীবনের একটি বিরল নিদর্শন পম্পেই ইতালির অন্যতম জনপ্রিয় আকর্ষণ এবং ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।

উল্লেখ্য, পূর্বে পম্পেইয়ে প্রায় ১৩ হাজার মানুষের বাসস্থান ছিল। অনেকগুলো পারমাণবিক বোমার সমতুল্য একটি অগ্ন্যুত্পাত সহ্য করার কারণে ছাই, পিউমিস নুড়ি এবং ধুলার নিচে সমাহিত হয়েছিল এই শহর।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ