হাতে ট্রলি ঠেলে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা

ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৬ রমজান ১৪৪২

হাতে ট্রলি ঠেলে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৬ ২৬ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার কঠোর কোভিডবিরোধী পদক্ষেপের জেরে নিজ হাতে রেল ট্রলি ঠেলে দেশটি ছেড়েছেন রুশ কূটনীতিক এবং তাদের পরিবারের সদস্যদের একটি গ্রুপ। আট সদস্যের গ্রুপটি ট্রেন এবং বাসে করে সীমান্ত এলাকায় পৌঁছানোর পর রুশ সীমান্ত পাড়ি দিতে হাতে ঠেলা ট্রলিতে প্রায় এক কিলোমিটার রেল লাইন পাড়ি দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যাত্রী পরিবহন সেবার বেশিরভাগই বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি এখন পর্যন্ত সেখানে কোনও আক্রান্ত শনাক্ত হয়নি, তবে পর্যবেক্ষকরা এই দাবি অস্বীকার করে আসছেন।

গত বছরের শুরুতেই ট্রেন ও ওয়াগনের প্রবেশ কিংবা ত্যাগ নিষিদ্ধ করে উত্তর কোরিয়া। বেশিরভাগ আন্তর্জাতিক যাত্রীবাহি ফ্লাইটও বন্ধ করে দেওয়া হয়। ফলে পিয়ংইয়ং ছেড়ে যেতে রুশ কূটনীতিকদের সামনে অস্বাভাবিক যাত্রা করা ছাড়া অন্য কোনও বিকল্প খোলা ছিলো না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘এক বছরের বেশি সময় ধরে যাত্রীবাহি যানবাহন ও সীমান্ত বন্ধ থাকায় বাড়ি ফিরতে দীর্ঘ এবং কঠিন যাত্রা বেছে নিতে হয়।’ ওই পোস্টের সঙ্গে শেয়ার করা ছবিতে দেখা গেছে কূটনীতিকরা ট্রলিতে স্যুটকেস রেখে তা হাতে ঠেলে নিয়ে যাচ্ছেন।

ট্রলিটির ‘মূল ইঞ্জিনের’ ভূমিকায় ছিলেন দূতাবাসের থার্ড সেক্রেটারি ভ্লাদিস্লাভ সরোকিন। তিনি তুমেন নদীর রেল সেতু ওপর নিয়ে ট্রলিটি ঠেলে রাশিয়ায় নিয়ে যান। এর আগে রুশ সীমান্তে পৌঁছাতে গ্রুপটি ৩২ ঘণ্টার ট্রেন জার্নি এবং দুই ঘণ্টার বাস জার্নি করে। তাদের মধ্যে ছিলো সরোকিনের তিন বছর বয়সী মেয়েও।

সীমান্ত পার হওয়ার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের স্বাগত জানান। পরে একটি বাসে করে তারা ভ্লাদিভোস্টক বিমানবন্দরে পৌঁছান।

ডেইলি বাংলাদেশ/মাহাদী