পেট্রোলের মূল্যবৃদ্ধিতে ব্যাটারিচালিত স্কুটারে চড়ে মমতার প্রতিবাদ

ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৫ রমজান ১৪৪২

পেট্রোলের মূল্যবৃদ্ধিতে ব্যাটারিচালিত স্কুটারে চড়ে মমতার প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৮ ২৫ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: মমতা বন্দ্যোপাধ্যায়

ছবি: মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতে পেট্রলসহ অন্যান্য জ্বালানীপণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় অভিনব উপায়ে প্রতিবাদ জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্যাটারিচালিত স্কুটিতে চড়ে হাজরা মোড় থেকে নবান্নমুখে গিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ জানায়, ই-স্কুটারে ছিলো না কোনও দলীয় পতাকা। অর্থাৎ, এই প্রতিবাদ তার দল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে নয়, মুখ্যমন্ত্রীর নিজের পক্ষ থেকে।

প্রসঙ্গত, ১৪ বছর পর স্কুটারে মমতা বন্দ্যোপাধ্যায়কে স্কুটার চড়তে দেখা গেল। সম্ভবত মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম তার এই অভিনব প্রতিবাদ।

তবে মুখ্যমন্ত্রীর সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠায়, পরিকল্পনাটি বাস্তবায়িত হবে কিনা তা নিয়ে প্রশ্ন ছিল। দলীয় কর্মীরা ভিড় জমাতে পারে তাই গোপন রাখা হয়েছিল কর্মসূচিও। কিন্তু সিদ্ধান্ত অবিচল মমতা হাজরা মোড় থেকে শেষমেশ নীল হেলমেট পরে ববি হাকিমের স্কুটারে চড়লেন। শুরু হল যাত্রা।

বেশ কয়েকদিন ধরেই পেট্রোপণ্যের দামবৃদ্ধি নিয়ে পথে নেমেছে তৃণমূল। গত শনি-রবিবার বেহালা, যদুবাবুর বাজার অঞ্চল, উত্তর কলকাতায় মিছিল করেছে তৃণমূল। আজ তাদের প্রতিবাদ সমাবেশ ছিল হাজরায়। সেই প্রতিবাদ সভা থেকেই নবান্ন যাওয়ার পথে ব্যাটারিচালিত স্কুটিতে চড়ে বসেন জননেত্রী মমতা। স্বভাবতই মমতাকে ঘিরে জনতার আগ্রহ ছিল চোখে পড়ার মতো।

প্রসঙ্গত, ভারতের বেশ কয়েকটি জায়গায় পেট্রলের দাম লিটার প্রতি ১০০টাকা ছাড়িয়েছে। পশ্চিমবঙ্গতেও পেট্রলের দাম ৯২ রুপি ছুঁইছুঁই। এই অবস্থায় পেট্রোপণ্যের দাম কমাতে উদ্যোগী হয়েছে রাজ্য।

এর আগে এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র জানান, পেট্রোপণ্যের দাম কমাতে ১ রুপি সেস কমাচ্ছে রাজ্য সরকার। কিন্তু এখানেই থামতে চায় না শাসক দল। কেন্দ্রকে চাপে ফেলতে সেস কমানোর পাশাপাশি সর্বাত্মক প্রতিবাদেই ভরসা রাখছে তৃণমূল। আর দলনেত্রীর এমন অভিনব প্রচার পরিকল্পনাই তাদের তুরুপের তাস।

ডেইলি বাংলাদেশ/মাহাদী