সাংসারিক কাজের জন্য অর্থ দিতে হবে সাবেক স্ত্রীকে

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

সাংসারিক কাজের জন্য অর্থ দিতে হবে সাবেক স্ত্রীকে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫০ ২৪ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঘরোয়া কাজের জন্য সাবেক স্ত্রীকে অর্থ পরিশোধ করার নির্দেশ দিয়েছেন চীনের একটি আদালত।

সোমবার (২২ ফেব্রুয়ারি) রাজধানী বেইজিংয়ের ফাংশান জেলার আদালত স্বামীকে টাকা পরিশোধের বিষয়ে নজিরবিহীন এই রায় দেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, চেন নামের এক ব্যক্তি তার স্ত্রী ওয়াংকে তালাক দিতে চেয়েছিলেন। কিন্তু স্ত্রী তাতে রাজি হচ্ছিলেন না। পরে তিনি রাজি হন। তবে তিনি জানান, ৫ বছরের সংসার জীবনে স্বামী সংসারের কাজ ভাগাভাগি করেননি। সব কাজ তাকে করতে হয়েছে। সে জন্য ক্ষতিপূরণ দাবি করেন তিনি।

গত বছরের ওই মামলার রায় এবার স্ত্রীর পক্ষে এসেছে। ওই নারী তার পাঁচ বছরের বৈবাহিক জীবনে করা গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন, যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ছয় লাখ টাকারও বেশি। এছাড়া মাসিক খোরপোশ হিসেবে ২ হাজার ইউয়ানও পাবেন সাবেক ওই স্ত্রী।

আলোচিত এই মামলা ও আদালতের রায় নিয়ে চীনে ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছে। অনেক বলছেন, আদালত পাঁচ বছরের পারিশ্রমিক হিসেবে ওই নারীকে যে পরিমাণ অর্থ দেয়ার নির্দেশ দিয়েছেন, তা খুবই কম।

চীনে নতুন দেওয়ানি আইন চালুর পর বেইজিংয়ের বিচ্ছেদ আদালত থেকে ঐতিহাসিক রায়টি এল। চলতি বছরই চীনে নতুন দেওয়ানি আইন কার্যকর হয়। সেই আইনের আলোকে রায় দিলেন আদালত।

ডেইলি বাংলাদেশ/মাহাদী