৪০ লাখ ট্রাক্টর নিয়ে ভারতের সংসদ ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

৪০ লাখ ট্রাক্টর নিয়ে ভারতের সংসদ ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫২ ২৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৫৩ ২৪ ফেব্রুয়ারি ২০২১

ছবি: রাকেশ টিকায়েত

ছবি: রাকেশ টিকায়েত

ভারতে চলমান কৃষক আন্দোলনে নতুন মাত্রা আনতে যাচ্ছে কৃষক সংগঠনগুলো। এরই অংশ হিসেবে দেশটির কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত ৪০ লাখ ট্রাক্টর নিয়ে সংসদ ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছেন।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজস্থানে আয়োজিত কৃষক সমাবেশ থেকে এমন হুমকি দেন তিনি।

আন্দোলনে অংশগ্রহণকারী কৃষকদের এই কর্মসূচির জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেকোনো সময় এই কর্মসূচির দিন-ক্ষণ ঘোষণা করা হবে।

গত ২৬ জানুয়ারির ট্রাক্টর মিছিলে সংঘর্ষের পর থেকে কিছুটা থিতিয়ে পড়েছিল ভারতের নয়া কৃষি আইন বাতিলের এই আন্দোলন। পরে ফের রাকেশ টিকায়েতের ডাকেই হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকরা আন্দোলনমুখী হন। কলকাতা পর্যন্ত মিছিল করারও হুমকি দেয়া হয়। তারপরেই মঙ্গলবারের কৃষক মহাপঞ্চায়েতে ফের দিল্লির সংসদ ভবনে অভিযানের হুঁশিয়ারি দিলেন তিনি।

ভাষণে রাকেশ বলেছেন, ইন্ডিয়া গেটের সামনে ট্রাক্টর নিয়ে জড়ো হবেন কৃষকরা। সেখানে মাঠ চাষ করে ফসল ফলানো হবে। কেন্দ্রীয় সরকার যদি কৃষকদের দাবি না মানে, তাহলে সংসদ ভবন ঘেরাও করবেন কৃষকরা। যেকোনো দিন সেই কর্মসূচি ঘোষিত হতে পারে। তবে পূর্ব ঘোষণা মতো চার লাখ নয়, এবার মিছিলে অংশ নেবে ৪০ লাখ ট্রাক্টর।

ভারতের কৃষক আন্দোলনের এই নেতা বলেন, সরকার বড় বড় বহুজাতিক সংস্থার লাভের দিকটাই দেখছে। কিন্তু কৃষকদের কথা না ভেবে যদি শিল্পপতিদের লাভের দিকটাই সরকার দেখে, তাহলে বড় বড় গুদাম ধ্বংস করবেন কৃষকরা।

রাকেশের পাশাপাশি মঙ্গলবার স্বরাজ অভিযানের নেতা যোগেন্দ্র যাদব ও সারাভারত কৃষক সভার প্রধান অমরা রাম সেই অনুষ্ঠানে ভাষণ দেন।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী