৬৮ বছর পর কারাগার থেকে মুক্ত কিশোর অপরাধী

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ১ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

৬৮ বছর পর কারাগার থেকে মুক্ত কিশোর অপরাধী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৩ ২০ ফেব্রুয়ারি ২০২১  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

দীর্ঘ ৬৮ বছর পর জেল থেকে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক এবং সর্বোচ্চ কারাভোগ করা কিশোর অপরাধী জো রিগন। সম্প্রতি পেনসিলভানিয়া কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানা গেছে, গত ১১ ফেব্রুয়ারি পেনসিলভেনিয়ার কারাগার থেকে মুক্তি পান রিগান। তাকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক ও দীর্ঘদিন জেলে থাকা বন্দি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

প্রতিবেদনে আরো জানা গেছে, ১৫ বছর বয়সে ১৯৫৩ সালে ফিলাডেলফিয়ার কারাগারে কিশোর অপরাধী হিসেবে বন্দি হন। চার কিশোরের সঙ্গে মিলে ডাকাতি ও হামলার অভিযোগ ওঠে জো রিগনের বিরুদ্ধে বিরুদ্ধে। ওই ঘটনায় ৬ জন আহত ও ৪ জন নিহত হন।

লিগনের আইনজীবী ব্র্যাডলি ব্রিজ বলেন, ১৯৫৩ সালে অপরাধ করা কিশোর আর আগের মানুষ নেই। এখন ২০২১ সালে কারাগার থেকে বেড়িয়ে আসা মানুষটি একজন বৃদ্ধ, তার দ্বারা আর কোনো ক্ষতির সম্ভাবনা নেই।

এদিকে কারাগার থেকে মুক্তির পর লিগন বলেন, রাস্তায় থাকার অপরাধে আমাকে কারাদণ্ড দেয়া হয়েছিল বলা যায়। রিগন এখন চান, নিজের জীবনের অভিজ্ঞতা নতুন প্রজন্মের কাছে বিলিয়ে দিতে।

বর্তমানে লিগনকে সমাজে সুন্দরভাবে বসবাস ও মানিয়ে নেয়ার উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে। ফিলাডেলফিয়ার ইয়ুথ সেন্টেন্সিং অ্যান্ড রিএন্টারিং সংগঠনকে এ কাজে লিগনকে সাহায্য করছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ