আগ্নেয়গিরি জেগে উঠায় সতর্কতা জারি

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৯ রজব ১৪৪২

আগ্নেয়গিরি জেগে উঠায় সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২২ ২৮ জানুয়ারি ২০২১  

আগ্নেয়গিরি মাউন্ট মেরাপি

আগ্নেয়গিরি মাউন্ট মেরাপি

ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি জেগে উঠেছে। সুপ্ত আগ্নয়গিরিটি থেকে বুধবার ছাই, গ্যাস ও উত্তপ্ত পাথরের টুকরো বের হতে দেখা যায়। ঘণ্টাখানেক লাভা উদগীরণের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির ভূতাত্ত্বিক বিপর্যয় প্রযুক্তি গবেষণা ও বিকাশ কেন্দ্র। 

সিএনএনর একটি প্রতিবেদন অনুসারে লাভা বের হওয়ায় এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে যেকোনো সময় বিপর্যয় ঘটতে পারে জানিয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্ক সঙ্কেত দেখিয়েছে কর্তৃপক্ষ। ক্ষয়ক্ষতি এড়াতে ইতিমধ্যে অনেক বাসিন্দা এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে গেছেন।

আগ্নেয়গিরিটিতে একাধিক বিস্ফোরণ হওয়ায় স্লেমান ও ম্যাজেলং জেলার দুই হাজার স্থানীয় বাসিন্দা এলাকা ছেড়ে চলে যান। তবে লাভা উদগীরণ বন্ধ হওয়ায় আবারো নিজ নিজ স্থানে ফিরে গেছেন অনেকে।

আবারো আগ্নেয়গিরিটি বিস্ফোরিত হওয়ার আশঙ্কায় জনসাধারণকে সরিয়ে নেয়ারও সর্বোচ্চ প্রস্ততি রয়েছে। সেই সঙ্গে মাউন্ট মেরাপি’র আশপাশের ঝুঁকিপূর্ণ পাঁচ কিলোমিটার এলাকায় জনশূন্য রাখা হয়েছে। এদিকে দুর্যোগ ব্যবস্থা অধিদফতর জানিয়েছে, আগ্নেয়গিরিটি স্ফোরবিণে এখনো পর্যন্ত কোন বৃষ্টিপাত হয়নি।

আগ্নেয়গিরির দিক থেকে ইন্দোনেশিয়া বিশ্বের কয়েকটি ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে একটি। ১২৮টিরও বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। 

২০১৮ সালে ইন্দোনেশিয়ার ২ হাজার ৯৬৮ ফুট উচ্চতার একটি আগ্নেয়গিরি জেগে উঠে। ২০১০ সালেও একই ধরনের ঘটনায় ৩৪০ জনের মৃত্যু হয়। বাস্তুচ্যুত হয় ৬০ হাজারের বেশি মানুষ।

ডেইলি বাংলাদেশ/জেএস