করোনা ব্যর্থতায় ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

ঢাকা, রোববার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২২ রজব ১৪৪২

করোনা ব্যর্থতায় ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৫ ২৬ জানুয়ারি ২০২১  

ছবি: গিসেপে কন্তে

ছবি: গিসেপে কন্তে

করোনা মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক অস্থিরতা নিয়ন্ত্রণে আনতে না পারার ব্যর্থতা মাথায় নিয়ে পদত্যাগ করেছেন ইতালির প্রধানমন্ত্রী গিসেপে কন্তে।

মঙ্গলবার তিনি দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কাছে নিজের পদত্যাগ পত্র জমা দেন। মাত্তারেলা সেই পদত্যাগ পত্র গ্রহণ করেছেন বলে এক সরকারি বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে।

করোনার বেশ বড় ধাক্কা লেগেছে ইউরোপের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ ইতালিতে। ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৭৫ হাজার ৩৭২। এর মধ্যে মারা গেছে ৮৫ হাজার ৮৮১ জন। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে ১৮ লাখ ৯৭ হাজার ৮৬১ জন।

করোনা নিয়ন্ত্রণে সরকারের গৃহীত পদক্ষেপে হতাশ হয়ে গত ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে প্রত্যাহারের পর থেকেই ক্ষমতাসীন জোট ভেঙে পড়ে। গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কোনোমতে টিকে যান কন্তে। কিন্তু সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন তিনি। ফলে তার সরকার বেশ দুর্বল হয়ে পড়ে।

এর আগে গত বছর পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। সংবিধান সংস্কারের পরিকল্পনা করেছিলেন রেনজি। ওই পরিকল্পনার ওপর গণভোটে শোচনীয় পরাজয় দেখে আকস্মিক পদত্যাগ করেন তিনি। মাত্র আড়াই বছর ক্ষমতায় থাকার পর দায়িত্ব থেকে অব্যাহতি নেন রেনজি।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/মাহাদী