সেরাম ইনস্টিটিউটের আগুন নিয়ন্ত্রণে, ৫ মরদেহ উদ্ধার

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২১ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

সেরাম ইনস্টিটিউটের আগুন নিয়ন্ত্রণে, ৫ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১২ ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৩৮ ২১ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের পুনেতে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত মোট পাঁচজনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো অনেকে।

বৃহস্পতিবার দুপুরে ইনস্টিটিউটের টার্মিনাল ওয়ানের কাছে একটি ভবনে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ঘটনাস্থলে প্রথমে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে দমকলের চারটি ইউনিট। আগুন ভয়াবহ আকার ধারণ করায় পরবর্তীতে আরো ছয়টি ইউনিট সেখানে যোগ হয়।

দমকলকর্মীদের সহায়তায় ইনস্টিটিউটে থাকা সব বিজ্ঞানীকে নিরাপত্তার স্বার্থে বাইরে বের করে আনা হয়েছে। এছাড়া ভেতরে আটকা পড়ে দগ্ধ হয়ে মারা যাওয়া পাাঁচ ব্যক্তিসহ অন্যান্য কর্মীদেরও উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, ইনস্টিটিউটে যেখানে বিসিজি ভ্যাকসিন তৈরি হয়, সেই মঞ্জরী প্ল্যান্টেই আগুন লাগে। তারপর ছড়িয়ে পড়ে গোটা বিল্ডিংয়ে।

তবে কোভিশিল্ড যেখানে তৈরি হয়, সেই জায়গাটির কোনো ক্ষতি হয়নি বলে দাবি সেরাম কর্তৃপক্ষের। আপাততত কোভিশিল্ড সুরক্ষিতই রয়েছে। কিন্তু কীভাবে আগুন লাগল, সে বিষয়ে এখনো কোনও ধারণা করতে পারছেন না দমকলকর্মীরা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী