পাঁচজনকে বাঁচিয়ে গেল ২০ মাস বয়সী অঙ্গদাতা

ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১২ ১৪২৭,   ১২ রজব ১৪৪২

পাঁচজনকে বাঁচিয়ে গেল ২০ মাস বয়সী অঙ্গদাতা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩১ ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:৪৮ ২১ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাঁচজনের জীবন বাঁচিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছে ২০ মাসের একটি শিশু। দিল্লির রোহিনী অঞ্চলে এ ঘটনা ঘটে। সর্বকনিষ্ঠ অঙ্গ দাতা হয়ে সে হৃদপিণ্ড, লিভার, দুটো কিডনি আর দুটি কর্নিয়া পাঁচ জন রোগীকে দান করেছে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, ৮ জানুয়ারি বিজেলে ধনিষ্ঠা বাড়ির ছাদে খেলতে খেলতে মাটিতে পড়ে যায় আর জ্ঞান হারিয়ে ফেলে। এরপর তাকে তৎক্ষণাৎ গঙ্গারাম হাসপাতালে নেয়া হয়। ডাক্তারদের অনেক প্রচেষ্টার পরেও তাকে বাঁচানো যায় নি। ১১ জানুয়ারি ডাক্তাররা ধনিষ্ঠার ‘ব্রেন ডেড” ঘোষণা করে। মস্তিষ্ক ছাড়াও তার সব অঙ্গই কাজ করছিলো। 

আরো পড়ুন: টাকা ও স্বর্ণালঙ্কার নিয়ে লুকানোর জন্য মামার বাড়িই বেছে নিয়েছিল রেখা

শোকে কাতর হওয়ার পরও ধনিষ্ঠার বাবা-মা শ্রী আশিস কুমার এবং শ্রীমতী ববিতা তাদের ফুটফুটে সন্তানের অঙ্গ দান করার ইচ্ছে প্রকাশ করেন।

ধনিষ্ঠার বাবা আশিস কুমার বলেন, আমরা হাসপাতালে থাকাকালীন অনেক এমন রোগী দেখেছি যাদের অঙ্গের খুব প্রয়োজন। যেহেতু আমরা আমাদের সন্তানকে খুইয়ে দিয়েছি, সেহেতু তার অঙ্গ দান করে সেসব রোগীদের বাঁচানোর ইচ্ছে প্রকাশ করি যাদের অঙ্গের খুব দরকার।

ডা. ডি. এস রাণা জানান, ধনিষ্ঠার পরিবারের এই কাজ খুবই প্রশংসনীয়। আর ওনাদের এই কাজ অনেককে অনুপ্রেরণা দেবে। ০.২৬ প্রতি মিলিয়ন হিসেবে ভারতে অঙ্গ দানের হার খুবই কম। অঙ্গের কারণে প্রতি বছর ৫ লাখ ভারতীয় প্রাণ হারান।

ডেইলি বাংলাদেশ/জেএস