১২ দেশকে করোনার টিকা দেবে ভারত

ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭,   ২৪ রজব ১৪৪২

১২ দেশকে করোনার টিকা দেবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৪ ২০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:০০ ২০ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ, নেপালসহ ১২ দেশে খু্ব দ্রুত করোনার টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। বন্ধুত্বের নিদর্শন হিসেবে এসব টিকা পাঠানো হবে বলে জানিয়েছে দেশটি।

ভারত করোনার দুটি টিকা সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। কোভিশিল্ড স্থানীয় ভাবে উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রীরা, ভারত বায়োটেক এবং সেরাম ইনস্টিটিউটের ফার্মাসিউটিক্যালস বিভাগের কর্মকর্তারা এবং এক্সিকিউটিভরা অন্য দেশগুলিতে টিকা সরবরাহের বিষয়ে বৈঠক করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, ভারত বন্ধুত্বের নিদর্শন হিসেবে ওমান, মঙ্গোলিয়া, মিয়ানমার, বাহরাইন, মরিশাস, ফিলিপাইন এবং মালদ্বীপে কোভাক্সিনের ৮ দশমিক ১ লাখ ডোজ রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে।

দেশটির সরকারি সূত্র জানিয়েছে, সেশেলস, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান এবং নেপালকে কোভিশিল্ডের কয়েক লাখ ডোজ সরবরাহ করবে সেরাম ইনস্টিটিউট। তবে সঠিক সংখ্যা জানা যায়নি। জানা গেছে, রপ্তানির জন্য সেরামের আড়াই কোটি ডোজ বরাদ্দ রয়েছে।

কোভিশিল্ড নিয়ে খুব একটা বিতর্ক না থাকলেও চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই কোভ্যাক্সিনকে অনুমোদন দেয়ায় বিতর্ক চলছে।

এদিকে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, এই সমস্ত দেশগুলিকে টিকা সরবরাহের আগে তাদের নিজস্ব কর্তৃপক্ষ দ্বারা অনুমোদন নিতে হবে। এগুলো ২৩ জানুয়ারির আগেই শেষ করতে হবে।

রফতানির পর ভারতে ব্যবহারের জন্য ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে বৈঠকও করেছেন দেশটির কর্মকর্তারা। এক কর্মকর্তা জানান, ভারতে বর্তমানে পাঁচ কোটি ডোজ টিকা মজুদ রয়েছে। এর মধ্যে আড়াই কোটি ডোজ রফতানি করা যাবে।

ভারত বায়োটেক ও সেরাম ইনস্টিটিউট উভয়ই অন্যান্য দেশে করোনার টিকা সরবরাহের জন্য আলাদাভাবে চুক্তি করেছে। 

করোনা টিকার ১৫ লাখ ডোজ সরবরাহের জন্য সেরাম দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি করেছে। প্রথম ধাপে, এটি জানুয়ারিতে ১০ লাখ ডোজ এবং ফেব্রুয়ারিতে বাকি ৫ লাখ ডোজ সরবরাহ করবে, দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জুভেলিনী এমখিজের এক বিবৃতিতে জানিয়েছেন। এদিকে, ব্রাজিল হায়দরাবাদভিত্তিক ভারত বায়োটেকের সঙ্গে করোনার টিকা পেতে চুক্তি করেছে।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস

ডেইলি বাংলাদেশ/মাহাদী