আবারো উগান্ডার প্রেসিডেন্ট হলেন ইওয়েরি মুসেভেনি

ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭,   ১২ রজব ১৪৪২

আবারো উগান্ডার প্রেসিডেন্ট হলেন ইওয়েরি মুসেভেনি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৫৮ ১৭ জানুয়ারি ২০২১  

উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি

উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি

আফ্রিকার দেশ উগান্ডায় আবারো প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইওয়েরি মুসেভেনি। তবে এ ফলাফল প্রত্যাখান করেছেন বিরোধী নেতা ববি ওয়াইন। দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

নির্বাচনী প্রচারণার সময়ই উগান্ডা জুড়ে সহিংসতার খবর পাওয়া যাচ্ছিল। নভেম্বরে ববি ওয়াইনকে গ্রেফতারের পর পুলিশের সঙ্গে তার সমর্থকদের সংঘর্ষে অন্তত ৫০ জন নিহত হয়। বৃহস্পতিবার নির্বাচনেও উগান্ডার বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

নির্বাচন নিরপেক্ষ হওয়া নিয়ে নিজেদের শঙ্কার কথা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ। নির্বাচনের পর থেকেই রাজধানী কামপালাসহ বিভিন্ন শহরের রাস্তায় পুলিশের পাশাপাশি টহল দিচ্ছে সেনাবাহিনী।

নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছেন বিরোধী নেতা ববি ওয়াইন। ‘বিজয় চুরি করা হয়েছে’ এমন আভাস পাওয়া গেলে সমর্থকদের রাস্তায় নেমে শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান জানিয়েছেন ওয়াইন। অন্যদিকে নির্বাচনের ফলের প্রতিবাদ করলে তা ‘জনগণের সঙ্গে বেইমানি’ করা হবে বলে জাতির উদ্দেশ্যে এক ভাষণে বলেছেন প্রেসিডেন্ট মুসেভেনি।

১৯৮৬ সাল থেকে উগান্ডার ক্ষমতায় আছেন সাবেক গেরিলা কমান্ডার ইওয়েরি মুসেভেনি। ২০১৯ সালে সংবিধান পরিবর্তন করে ষষ্ঠবারের মতো নির্বাচনে অংশ নিচ্ছেন তিনি। অন্যদিকে, পপ গায়ক ববি ওয়াইন ২০১৭ সালে প্রথম দেশটির এমপি নির্বাচিত হন। উগান্ডার তরুণদের দাবি পূরণে ব্যর্থ হওয়ায় মুসেভেনিকে নানা সময়ে ‘স্বৈরশাসক' আখ্যা দিয়ে আসছেন ওয়াইন।

ডেইলি বাংলাদেশ/এআর