মেরকেলের দলের নতুন প্রধান হলেন আরমিন লাশেট

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

মেরকেলের দলের নতুন প্রধান হলেন আরমিন লাশেট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৪ ১৬ জানুয়ারি ২০২১  

ছবি: অ্যাঙ্গেলা মেরকেল ও আরমিন লাশেট

ছবি: অ্যাঙ্গেলা মেরকেল ও আরমিন লাশেট

জার্মানির ক্ষমতাসীন রাজনৈতিক দল সিডিইউ-এর নতুন প্রধান নির্বাচিত হলেন আরমিন লাশেট। তিনি দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য নর্থ রাইন ওয়েস্টফালিয়ার মুখ্যমন্ত্রী।

৫৯ বছর বয়সী আরমিন লাশেট জার্মানির ক্রিশ্চিয়ান ডেমোক্রেট-সিডিইউ এর ফেডারেল চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্রিডরিশ ম্যার্ৎসের ৪৬৬ ভোটের বিপরীতে ৫২১ ভোট পেয়ে জয়লাভ করেন ম্যার্ৎস।

২০১৭ সাল থেকে নর্থ রাইন ওয়েস্টফালিয়ার মুখ্যমন্ত্রীর দায়িত্বে থাকা লাশেট বরাবরই চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের নীতির পক্ষে দৃঢ় অবস্থান ধরে রেখেছেন। মেরকেল পরবর্তী জার্মানির চ্যান্সেলর হিসেবেও তাকে অন্যতম প্রার্থী বলে বিবেচনা করা হয়। তবে সেপ্টেম্বরের নির্বাচনে তিনি চ্যান্সেলর হতে চান কীনা কিংবা হতে পারবেন কীনা সেটা ভবিষ্যতই বলে দিবে।

আসন্ন আঞ্চলিক নির্বাচনে দলকে শক্তিশালী অবস্থানে নিতে এবং চ্যান্সেলর পদ ধরে রাখার জন্য প্রয়োজনীয় সব কিছু করার অঙ্গীকার করেছেন লাশেট। বিজয়ী হওয়ার পর দেয়া বক্তৃতায় তিনি সুষ্ঠু প্রতিদ্বন্দ্বীতার জন্য অন্য প্রার্থীদের প্রশংসা করার পাশাপাশি ধন্যবাদ জানিয়েছেন।

দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া ম্যার্ৎস নবনির্বাচিত চেয়ারম্যানকে অভিনন্দন জানিয়ে তার সাফল্য কামনা করেছেন। বাভারিয়া রাজ্যে সিডিইউ এর সহযোগী দল ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন- সিএসইউ এর নেতা মার্কুস স্যোডার এক টুইটে লাশেটের উদ্দেশ্যে লিখেছেন, ‘‘আমি একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি। একসাথে আমরা ইউনিয়নের সাফল্যকে বজায় রাখব।’’

জনপ্রিয় ও প্রভাবশালী নেতা হিসেবে স্যোডা জোটের পরবর্তী চ্যান্সেলর নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে মনে করা হচ্ছে। সাম্প্রতিক বিভিন্ন জরিপেও এই পদে তিনি সম্ভাবনাময় হিসেবে উঠে এসেছেন।

২০১২ সাল থেকে লাশেট সিডিইউ এর পাঁচ ডেপুটি ফেডারেল চেয়ারম্যানের একজন হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ২০১৫ সালে শরণার্থীদের আশ্রয় দেয়া নিয়ে দলের ভিতর থেকে আঙ্গেলা মেরকেল প্রবল বিরোধীতার সম্মুখীন হলে লাশেট তাকে সমর্থন যুগিয়েছেন। তারপর থেকে ম্যার্কেলের অন্যতম বিশ্বস্ত রাজনৈতিক সঙ্গী হিসেবে পরিচিত লাশেট।

সূত্র: ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/মাহাদী