অক্সিজেন সংকটে ভুগছে ব্রাজিলের হাসপাতালগুলো

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

অক্সিজেন সংকটে ভুগছে ব্রাজিলের হাসপাতালগুলো

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২০ ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:২৩ ১৫ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল। দেশটিতে গণহারে ভ্যাকসিন প্রদান কার্যক্রম এখনো শুরু না হতেই দেশটির মানাউস নগরীর হাসপাতালগুলোতে দেখা দিয়েছে ব্যাপক অক্সিজেন সংকট। এর ফলে শহরটির করোনা রোগীদের চিকিৎসা হুমকির মুখে পড়েছে।

শুক্রবার স্থানীয় গণমাধ্যমে স্বাস্থ্য কর্মকর্তাদের সতর্কবার্তা উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, আমাজোনাস রাজ্যের এ নগরীতে অক্সিজেন স্বল্পতায় অনেক মানুষের মৃত্যু হতে পারে।

বিশ্বে করোনাভাইরাস সংক্রমণের হিসাবে যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান। দেশটিতে এই ভাইরাসে ২ লাখ ৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসের মহামারির প্রথম ঢেউয়ে আমাজোনাস ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। আর এখনো সংক্রমণের প্রকোপ বেড়েছে এ অঞ্চলেই। করোনাভাইরাসের নতুন ধরন সংক্রমণে আরেক নতুন মাত্রা যোগ করেছে।

‘ফিওক্রুজ-আমাজোনিয়া সায়েন্টিফিক ইনভেস্টিগেশন ইনস্টিটিউট’ এর গবেষক জেসাম ওরেলেনা এএফপি বার্তা সংস্থাকে বলেন, মানাউসের কিছু হাসপাতালে অক্সিজেন সরবরাহ শেষ হয়ে গেছে। হাসপাতালের কয়েকটি কেন্দ্রে রোগীদের দমবন্ধ হওয়ার জোগাড় হয়েছে।

ওই অঞ্চল থেকে একজন নারী চিকিৎসাকর্মী ইন্টারনেটে দেয়া এক ভিডিওতে সাহায্যের জন্য আবেদন জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা খুবই ভয়াবহ অবস্থায় আছি। হাসপাতালের একটি ইউনিটের অক্সিজেন শেষ হয়ে গেছে।’

ভিডিও ক্লিপে ওই নারী বলেন, ‘কোনো অক্সিজেন নেই। অনেক মানুষ মারা যাচ্ছে। যদি কারও কাছে অক্সিজেন থাকে, তাহলে ক্লিনিকে নিয়ে আসুন। অনেক মানুষ মারা যাচ্ছে।’

ডেইলি বাংলাদেশ/মাহাদী